বদিউল আলমের নেতৃত্বে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশন গঠন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-03 22:30:28

নির্বাচন ব্যবস্থা সংস্কারের মাধ্যমে সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের নেতৃত্বে আট সদস্যর সংস্কার কমিশন গঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) সন্ধায় মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এই তথ্য জানায়।

সংস্কার কমিশনে অন্য সদস্যরা হলেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, জেসমিন টুলী, সাবেক অতিরিক্ত সচিব, নির্বাচন কমিশন এবং নির্বাচন ব্যবস্থা, ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র, ড. মো: আব্দুল আলীম, নির্বাচন বিশেষজ্ঞ, ডা: জাহেদ উর রহমান, রাজনৈতিক বিশেষজ্ঞ ও ওপিনিয়ন মেকার, মীর নাদিয়া নিভিন, শাসন প্রক্রিয়া ও প্রাতিষ্ঠানিক সংস্কার বিশেষজ্ঞ, ড. মোহাম্মদ সাদেক ফেরদৌস, ইলেকট্রনিক ভোটিং ও ব্লকচেইন বিশেষজ্ঞ ও শিক্ষার্থী প্রতিনিধি।

প্রজ্ঞাপনে জানানো হয়, বিদ্যমান নির্বাচনী ব্যবস্থার সংস্কারের মাধ্যমে সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করিয়া বাংলাদেশে জনপ্রতিনিধিত্বশীল ও কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে অন্তর্বর্তীকালীন সরকার নির্বাচন ব্যবস্থা সংস্কারের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন প্রস্তুত করতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে ‘নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশন’ নামে কমিশন গঠন করা হলো।

সেখানে আরও বলা হয়,  সংস্কার কমিশন ৩ অক্টোবর থেকে কার্যক্রম শুরু করবে।  এবং সংশ্লিষ্ট সকল মতামত বিবেচনা করে পরবর্তী ৯০ (নব্বই) দিনের মধ্যে প্রস্তুতকৃত প্রতিবেদন অন্তর্বর্তীকালীন সরকারের মাননীয় প্রধান উপদেষ্টার নিকট হস্তান্তর করবে। কমিশনের কার্যালয় সরকার কর্তৃক নির্ধারিত হবে। কমিশনের প্রধান ও সদস্যগণ সরকার কর্তৃক নির্ধারিত সরকারি পদমর্যাদা, বেতন/সম্মানি ও সুযোগ-সুবিধা পাইবেন; তবে শর্ত থাকে যে, কমিশন প্রধান বা কোনো সদস্য অবৈতনিক হিসাবে দায়িত্ব পালন করতে চাহিলে বা সুযোগ-সুবিধা গ্রহণ করিতে না চাহিলে তা অন্তর্বর্তীকালীন সরকারের মাননীয় প্রধান উপদেষ্টা অনুমোদন করিতে পারিবেন। প্রজাতন্ত্রের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা কমিশনের চাহিদানুযায়ী প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহসহ সকল ধরনের সহযোগিতা প্রদান করবে।

কমিশন প্রয়োজনে উপযুক্ত ব্যক্তিকে কমিশনের সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করিতে পারবে; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এ কমিশনকে সাচিবিক সহায়তা প্রদান করবে বলেও জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর