মুরগি ও ডিমের দামে ঊর্ধ্বগতি, সবজিতেও নেই স্বস্তি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-04 11:57:58

টানা বৃষ্টি ও বন্যার অজুহাতে দাম বেড়েছে সবজির। একইসঙ্গে দাম বেড়েছে ডিম ও মুরগির। এমতাবস্থায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস অবস্থা সাধারণ খেটে খাওয়া মানুষের।

শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর কচুক্ষেত কাঁচাবাজার ঘুরে পাওয়া গেছে এমনই চিত্র।

এদিন প্রতিটি সবজিতে গত সপ্তাহের তুলনায় ১০-১৫ টাকা বাড়ার কথা জানিয়েছেন ব্যবসায়ীরা।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, কয়েকদিন ধরে টানা বৃষ্টি ও বন্যায় নষ্ট হয়েছে ফসল। ফলে বাজারে পণ্য কমে যাওয়ায় দাম বেড়েছে এসব দ্রব্যের। এছাড়াও সবজির দামের ঊর্ধ্বগতির প্রভাব লেগেছে ডিম ও মুরগির দামেও।

গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি ব্রয়লার মুরগিতে ১০-২০ টাকা ও প্রতি হালি ডিমে ১০ টাকা বাড়ার কথা জানা যায়। গত সপ্তাহে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৮০ টাকায় বিক্রি হলেও এদিন ২০০ টাকা কেজি বিক্রি করতে দেখা যায়। এছাড়াও পাকিস্তানি কক বিক্রি হচ্ছে ২৬০ টাকায়। গত সপ্তাহে প্রতি ডজন ডিম ১৫৫-১৬০ টাকায় পাওয়া গেলেও এদিন তা ১৭০ টাকায় বিক্রি করতে দেখা যায়।


এনিয়ে কথা হয় ডিম বিক্রেতা আব্দুল হাকিমের সঙ্গে। তিনি বলেন, এখনতো জিনিসপত্রের দাম সব কিছুই বেশি। মাছ ও সবজির দাম বাড়াতে ডিমের চাহিদা বেড়ে গেছে। আগের চেয়ে এখন বেশি দামে ডিম বিক্রি হচ্ছে। 

এদিন প্রতি কেজি কাঁকরোল ৮০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, টমেটো ২০০ টাকা, করলা ৮০ টাকা, শিম ৩০০ টাকা, শসা মানভেদে ৬০-৮০ টাকা, পেঁপে ৫০ টাকা, পটল ৬০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, বরবটি ১৬০ টাকা, গাজর ২০০ টাকা, ঝিঙা ১০০ টাকা, লম্বা বেগুন ৮০ টাকা ও গোল বেগুন ১৬০ টাকা দরে বিক্রি করতে দেখা যায়।

এছাড়াও বাজারে প্রতি কেজি মিষ্টি কুমড়া ৮০ টাকা, প্রতি পিস লাউ ৭০-৮০ টাকা, চাল কুমড়া ৫০-৬০ টাকা, লেবুর হালি ৪০ টাকা, কচুরমুখী ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে অপরিবর্তিত রয়েছে, পেঁয়াজ, আলু, রসুন ও আদার দামে। গত সপ্তাহের মতই এদিনও প্রতি কেজি পেঁয়াজ ১১৫-১২০ টাকা, আলু ৫৫-৬০ টাকা, রসুন ২০০ টাকা ও আদা ২৬০-২৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সবজির দাম বেড়েছে কি না জানতে চাইলে সবজি বিক্রেতা জালাল মিয়া জানান, গত সপ্তাহে তো সবজির দাম কিছুটা কম ছিল তবে এই সপ্তাহে দাম কিছুটা বেড়েছে। কেন বাড়ছে বলতে পারছি না। মনে হয়, বৃষ্টি ও বন্যার কারণে তো অনেক ক্ষয়ক্ষতি হয়েছে সেকারণে দাম বাড়তে পারে।


নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্যের এমন ঊর্ধ্বমুখীতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। তাদের ভাষ্য, আওয়ামী লীগ সরকার পতনে চাদা কমে আসলেও ভাঙেনি সিন্ডিকেট। তাই সবজি থেকে শুরু করে মাছ, মুরগি সব কিছুরই দাম বাড়ছে। সরকারের উচিৎ এইসব সিন্ডিকেটের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেয়া।

এনিয়ে অনেকটায় ক্ষোভ জানিয়ে গৃহিণী আলেয়া বেগম বলেন, শুধু দাম বাড়ে, কোনো কিছুর দাম কমতে দেখি না। প্রতিদিনই কিছু না কিছুর দাম বাড়তেছে কিন্তু আমাদের আয় তো আর বাড়ে না। এইভাবে কতদিন চলা যায়। নতুন সরকার আসাতে ভেবেছিলাম, দাম কমবে। কয়েকদিন কিছুটা কম থাকলেও এখন তো আবার আগের মতই হয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর