আজ বিশ্ব শিক্ষক দিবস

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-05 09:20:17

আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। বিশ্বের সব শিক্ষকের অবদান স্মরণ করার জন্য ইউনেস্কোর আহ্বানে দিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয় এ দিবসটি।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে দিবসটি উদযাপিত হয়। এবার এ উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে র‍্যালি, আলোচনা সভা ও সেমিনার আয়োজন করা হচ্ছে। আছে শিক্ষকদের সংবর্ধনা ও সম্মাননা প্রদানের আয়োজনও।

এ বছর বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য, ‘শিক্ষকের কন্ঠস্বর : শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার।’

নীতিমালা অনুযায়ী, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানসহ সব উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন করা হবে। এমতাবস্থায়, দিবসটি যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। দিবসের কর্মসূচিতে জানানো হয়, বিশ্ব শিক্ষক উপলক্ষ্যে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া দিবসটি উদযাপনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার পাশাপাশি বিভিন্ন র‍্যালি ও আলোচনা সভা এবং সেমিনার আয়োজন করার উদ্যোগ নিয়েছে বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান। জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিদের শিক্ষকের মর্যাদা ও মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, শিক্ষকদের অধিকার সম্পর্কে জানানো, মানসম্পন্ন শিক্ষা ও সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই দিবসটি পালনের মূল উদ্দেশ্য। দিবসটি উপলক্ষ্যে ১২ গুণী শিক্ষককে সম্মাননা দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর