২৫০ টন চাল আত্মসাৎ, লাপাত্তা গুদাম কর্মকর্তা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2024-10-05 14:52:35

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ২৫০ টন চাল আত্মসাৎ করে লাপাত্তা খাদ্য গুদাম কর্মকর্তা খাদ্য পরিদর্শক ফেরদৌস আলম। পরবর্তীতে প্রথম দফায় ৩০ মেট্রিক টন ও দ্বিতীয় দফায় ২৪ মেট্রিক টন চাল উদ্ধার করে জব্দ করেছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (৪ অক্টোবর) দিনগত রাতে উপজেলার তুষভান্ডার রওশন ফিলিং স্টেশনে স্থানীয়রা আটক করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম জব্দ করেন।

এর আগে আগে গত বৃহস্পতিবার ভোর রাতে আড়াইশত মেট্রিক টন চাল তছরুপ করে লাপাত্তা হন উপজেলার ভোটমারী খাদ্য গুদাম কর্মকর্তা খাদ্য পরিদর্শক ফেরদৌস আলম।

স্থানীয়রা জানান, কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্যগুদামের কর্মকর্তা খাদ্য পরিদর্শক (ওসি এলএসডি) ফেরদৌস আলম গতবৃহস্পতিবার (৩ অক্টোবর) ভোররাতের আঁধারে ২৫টি ট্রলিযোগে গুদাম থেকে চাল সরিয়ে ফেলেন। যার মূল্য সাড়ে তিন কোটি টাকা।

পরে গোপন সংবাদের ভিত্তিতে জেলা খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শুক্রবার সকালে গুদামে অভিযান চালান কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম।

এ সময় গুদাম কর্মকর্তা ফেরদৌস আলম নিখোঁজ থাকায় এবং হিসেব গরমিল থাকায় গুদাম সিলগালা করা হয়। এ ঘটনায় কালীগঞ্জ থানায় একটি সাধারন ডায়েরী(জিডি) করা হয়। একই সাথে ঘটনা তদন্তে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। ৫ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

আত্মসাৎকৃত চাল উদ্ধারে শুক্রবার সকাল থেকে অভিযানে নামে জেলা ও উপজেলা প্রশাসন। অভিযানের শুরুতে শুক্রবার সকালে উপজেলার চলবলা ইউনিয়নের সুকানদীঘি বাজার এলাকার চালকল মালিক একরামুল হকের গুদাম থেকে ৩০ মেঃ টন চাল জব্দ করা হয়। এরপর একই দিন রাতে তুষভান্ডার রওশন ফিলিং স্টেশনে দাঁড়িয়ে থাকা চাল বোঝাই ট্রাক সন্দেহজনক ভাবে আটক করে স্থানীয়রা ইউএনওকে খবর দেয়। খবর পেয়ে ইউএনও জহির ইমাম পুলিশ নিয়ে ট্রাকবোঝাই চাল উদ্ধার করে জব্দ করেন। ট্রাকটিতে ৪৯০ বস্তা (২৪ মেট্রিক টন) চাল জব্দ করা হয়।

তবে ট্রাক চালক ও সহকারী চালককে আটক বা গ্রেফতার করা হয়নি। অবশিষ্ট ১৯৬ মেঃটন চাল উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

ট্রাক মালিক লাভলু মিয়া বলেন, ৪৯০ বস্তা চাল পরিবহনে ১০ হাজার টাকা ভাড়া করেন মেসার্স আশরাফী ট্রেডার্সের মালিক ইউনুস আলী আশরাফী। কথা ছিল, ২৪ মেঃ টন চাল ভোটমারী থেকে কাকিনার পাশে একটি চালকলে রাখার। কিন্তু হঠাৎ করেই ইউনুস আলী আশরাফী ফোন করে তা রুট পাল্টে রংপুরে নিয়ে যেতে বলায় সন্দেহ হয়। পরে ট্রাকটি ফিলিং স্টেশনে দাড় করিয়ে রাখা হয়।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম বলেন, সকালে জব্দ করা ৩০ মেঃ টন এবং রাতে জব্দ করা ২৪ মেঃ টন চাল ভোটমারী গুদামের বলে ধারনা করা হচ্ছে। আপাতত এসব চাল জব্দ করা হয়েছে। তদন্ত করে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ভোটমারী খাদ্য গুদাম কর্মকর্তা (ওসি এলএসডি) ফেরদৌস আলম।

এ সম্পর্কিত আরও খবর