শিক্ষক ছাড়া পৃথিবী জ্ঞানহীন: বিভাগীয় কমিশনার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-10-05 17:30:11

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রশাসক ও বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মো. হুমায়ূন কবির বলেছেন, শিক্ষক ব্যতীত জগৎ (পৃথিবী) হচ্ছে জ্ঞানহীন। বর্তমান প্রেক্ষাপটে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে একটি বড় ধরনের পরিবর্তন এসেছে। আগে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার প্রতি গভীর মনোযোগ থাকলেও এখন সে মনোভাব কিছুটা হ্রাস পেয়েছে।

শনিবার (৫ অক্টোবর) জেলা প্রসাশনের আয়োজনে রাজশাহী কলেজ মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবসে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. দেওয়ান মো. হুমায়ূন কবির বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে আবু সাঈদের মৃত্যু আমাদের সমাজকে গভীরভাবে আঘাত করেছে এবং গণঅভ্যুত্থানে প্রেরণা যুগিয়েছে। আমাদের এই অঞ্চলের শিক্ষা ব্যবস্থা ছিল বহুমুখী। তবে সারা বিশ্বে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ঘটেছে। শিক্ষক-শিক্ষার্থী উভয়ের মানসিকতায় পরিবর্তন আনলে সমাজে গুণগত উন্নয়ন সম্ভব হবে।

তিনি আরও বলেন, শিক্ষকদের পারদর্শিতা এবং সামাজিক কাঠামোর উন্নয়নের মাধ্যমে শিক্ষার মান বৃদ্ধির প্রয়োজন। শিক্ষকদের শুধুমাত্র তথ্য সরবরাহকারী নয়, বরং সমাজ পরিবর্তনের অগ্রণী ভূমিকায় অবতীর্ণ হতে হবে। এই পরিবর্তনটি হচ্ছে গুণগত পরিবর্তন এবং এজন্য পুরাতন প্রথার পরিবর্তন অপরিহার্য। শিক্ষার্থীদের মানসিকতা ও সামাজিক কাঠামোর পরিবর্তন না হলে, শিক্ষায় কোনো উন্নতি সম্ভব নয়।

ড. হুমায়ুন কবির আরও বলেন, যতক্ষণ পর্যন্ত মানসিকতার এই পরিবর্তন সম্ভব না হবে, ততক্ষণ পর্যন্ত সামাজিক অবস্থা অপরিবর্তিত থাকবে। শুধু আন্দোলন করলে কোনো স্থায়ী পরিবর্তন হবে না। সমাজে পরিবর্তন আনতে হলে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। অনুষ্ঠানে তিনি শিক্ষার গুরুত্ব ও সামাজিক কাঠামোর পরিবর্তনের ওপর বিশেষভাবে আলোকপাত করেন।

এর আগে সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে সকাল সাড়ে দশটায় কলেজ মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবস-২০২৪ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মু. যুহুর আলী।

শিক্ষক দিবসে বক্তব্য রাখেন, রাজশাহী অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিচালক প্রফেসর ড. বিশ্বজিৎ ব্যানার্জী, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (অবসর) প্রফেসর শিরিন সুফিয়া খানম, রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল, রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আমিনা আবেদীন, রাজশাহী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, রাজশাহী শাহ মাখদুম কলেজের অধ্যক্ষ জনাব এস এম রেজাউল ইসলাম, মোহনপুর মুজিবনগর সরকারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর আতা ইলাহী মোঃ আবদুল্লাহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর