অভ্যন্তরীণ ভিসির দাবিতে সিভাসুর সব কক্ষে তালা দিলেন শিক্ষার্থীরা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-06 15:54:21

বিশ্ববিদ্যালয়ের একজন জ্যেষ্ঠ অধ্যাপককে উপাচার্য নিয়োগের দাবিতে উত্তাল হয়ে ওঠেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ক্যাম্পাস।

রোববার (৬ অক্টোবর) সকালে এই দাবিতে শাটডাউন কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রায় সব কক্ষে তালা ঝুঁলিয়েছেন শিক্ষার্থীরা। পরে তাঁরা ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করছেন।

এর আগে শনিবার (৫ অক্টোবর) রাত ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওয়ারলেস মোড়ে রোড ব্লকেড করে তারা শাটডাউন কর্মসূচি ঘোষণা করেন। সেই ঘোষণা অনুযায়ী রোববার সকাল সাড়ে নয়টার দিকে তাঁরা ক্যাম্পাসের প্রায় সব কক্ষে তালা ঝুঁলিয়ে দেন।। শিক্ষার্থীদের কর্মসূচির মধ্যে আরও রয়েছে রোড ব্লক এবং অবস্থান ধর্মঘট।

সিভাসুর ২৬ লেভেলের শিক্ষার্থী সিফাতুল্লাহ মো.আফনান বলেন, 'আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সিভাসুর সকল ধরনের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।'

সিভাসুর ২৭ লেভেলের শিক্ষার্থী মোহাম্মদ হুজাইফা বলেন, 'সিভাসুর ভিসি নিয়োগ যাতে সিভাসু শিক্ষকদের মধ্যে থেকেই হয় এ নিয়ে গত তিনদিন ধরে আন্দোলন করছি আমরা। আমরা সিভাসুর বাইরে থেকে ভিসি নিয়োগ কখনোই মানব না।'

বিশ্ববিদ্যালয়ের একজন জ্যেষ্ঠ শিক্ষককে ভিসি নিয়োগের দাবিতে বৃহস্পতিবার থেকে ক্যাম্পাসে লাগাতার আন্দোলন করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনে যোগ দিয়েছে সিভাসু অ্যালামনাই অ্যাসোসিয়েশন। সমর্থন দিয়েছেন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরাও।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে সিভাসুর ভিসি নিয়োগের ফাইল রেডি করা হয়েছে তাঁদের কাছে তথ্য রয়েছে। অন্য বিশ্ববিদ্যালয় থেকে ভিসি নিয়োগ দিলে তা মেনে নেওয়া হবে না বলে হুশিয়ারী দিয়েছেন। তাঁদের বক্তব্য হলো-এই বিশ্ববিদ্যালয়ে ভিসি হওয়ার মতো যোগ্য একাধিক শিক্ষক রয়েছেন। এরপরও বাইরে থেকে ভিসি নিয়োগ হবে সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত।

এ সম্পর্কিত আরও খবর