দুর্গাপূজার ছুটি বাড়ছে আরও একদিন, আজই প্রজ্ঞাপন: মাহফুজ আলম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-08 12:52:40

হিন্দু ধর্মাবলম্বীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে দুর্গাপূজার ছুটি একদিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজকের মধ্যেই সরকার প্রজ্ঞাপন জারি করে এ সংক্রান্ত ঘোষণা দেবেন বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের বিশেষ সহকারী মাহফুজ আলম।

মঙ্গলবার (৮ অক্টোবর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে দুর্গাপূজার আয়োজন ও নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। 

এসময় প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেন, দীর্ঘদিন ধরে হিন্দু ধর্মাবলম্বীদের দাবি ছিলো দুর্গাপূজার ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত তারা আনন্দ করেন। এই আনন্দ উদযাপনের জন্য তাদের ছুটি বাড়ানোর দাবি ছিলো। এবার শুক্র, শনি ও রবিবার এই অনুষ্ঠান হবে। তাই আমরা রবিবার দিন ছুটি বাড়িয়েছি। আজ বা কাল সরকার প্রজ্ঞাপন জারি করবে। এর মাধ্যমে চার দিন ছুটি পাওয়া যাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের গণঅভ্যুত্থান পরবর্তীতে দেশ ও সরকারকে যারা অস্থিতিশীল করার চেষ্টা করছেন। তারা জেনে রাখবেন সরকার নিবিড়ভাবে সরকার দেশের সকল সম্প্রদায়ের সঙ্গে আছে। বিশেষ করে হিন্দু ধর্মাবলম্বীসহ সকল সংখ্যালঘুদের পাশে আছে। সবার সঙ্গে সংলাপ ও বোঝাপাড়া হচ্ছে। তাদের সবার দাবি মেনে নেওয়ার আলোচনা হচ্ছে।

গণঅভ্যুত্থান এর পরবর্তী সময়ে হিন্দু ধর্মাবলম্বী সম্প্রদায়ের ওপর হামলার বিষয়ে উল্লেখ করে তিনি বলেন, গত দুই মাস ধরে হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে ঘটে যাওয়া অপরাধ ও গত ৫৩ বছরের তাদের কিছু দাবি দাওয়া রয়েছে। কিন্তু বিভিন্ন সরকার আসলেও দাবিগুলো পূরণে পদক্ষেপ নেয় নি। এমন কি গত ১৫ বছরে হিন্দু সম্প্রদায়ের ওপর বিভিন্ন হামলার ঘটনা ঘটেছে। এই সকল ঘটনায় কোনো বিচার ও ক্ষতিপূরণ দেওয়া হয় নি। আমরা গত দুই মাসে আমাদের কাছে যে দাবিগুলো নিয়ে এসেছে। সেগুলো বিশ্লেষণ করে দেখেছি কি ধরনের পদক্ষেপ নিলে রাষ্ট্র হিসেবে তাদের যৌক্তিক দাবিগুলো মেনে নিয়ে সম্প্রদায়ের স্বার্থ রক্ষা করা যায়।

দুষ্কৃতিকারীদের কোন রকম প্রশ্রয় না দিতে কমিউনিটি লিডারদের পাশাপাশি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, গোয়ান্দা, পুলিশ ও শিক্ষার্থীরা সর্বদা সচেতন থাকবে বলেও জানিয়েছেন মাহফুজ আব্দুল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর