দুর্গাপূজার টানা ছুটিতে বাস কাউন্টারে উপচে পড়া ভিড়

, জাতীয়

অভিজিত রায় (কৌশিক),স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-09 18:00:15

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে টানা চার দিনের ছুটির কবলে পড়েছে দেশ। ছুটি উদযাপনে রাজধানী ছাড়ছে হাজার হাজার মানুষ। ফলে উপচে পড়া ভিড় লেগেছে রাজধানীর প্রবেশ ও বাহিরমুখ সাইদাবাদের বাস কাউন্টারে।

তবে অধিকাংশ বাসে দীর্ঘ শিডিউল বিপর্যয়ে এতে ক্ষোভ প্রকাশ করছেন দূরপাল্লার যাত্রীরা।

বুধবার (০৯ অক্টোবর) সরেজমিনে রাজধানীর সায়েদাবাদ বাস কাউন্টার ঘুরে দেখা গেছে, শত শত মানুষর ভিড় জমেছে। ব্যস্ত সময় পার করছেন টিকিট বিক্রেতারা।

তবে, অধিকাংশ গাড়িতে শেষ হয়েছে টিকিট। ফলে আজকের টিকিট না পেয়ে অনেককে আগামীকাল বৃহস্পতিবারের অগ্রিম টিকিট কাটতেও দেখা গেছে। একই সঙ্গে অনেককে গাবতলী টিকিট কাউন্টারের উদ্দেশ্যে রওনা দিতেও দেখা গেছে।

বেলা ২টা ২০ মিনিটের গাড়ি ৪টা ৩২ মিনিটেও আসতে দেখা গেছে। একই সঙ্গে ৩টার গাড়ি ৪টার পরেও আসতে দেখা গেছে।

বাসের জন্য অপেক্ষা করছেন যাত্রীরা/ছবি: বার্তা২৪.কম

সাইদাবাদ থেকে কুষ্টিয়া মেহেরপুর যাবেন আসমা। ২টা ৩০ মিনিটের গাড়ি সাড়ে ৪টার সময়ও কাউন্টারে না এলে শুরু করেন উচ্চবাচ্য।

আসমা বলেন, অন্যান্য গাড়িতে টিকিট কাটিনি। কারণ গোল্ডেন লাইনের গাড়িটির সময় ছিল অন্য গাড়ির আগে। সব গাড়ির শিডিউল ছিল ২টা ৩০ মিনিটের পরে। আমি মহিলা মানুষ এতো দূরের পথ আমি একা যাবো। গভীর রাত হয়ে গেলে গাড়ি থেকে নেমে বাড়িতে যাওয়া ঝুঁকির বিষয়। তাই এই গাড়িতে আগে যেতে পারবো বলে টিকিট কেটেছি। কিন্তু এখন সাড়ে ৪টা বাজে গাড়ি এখনও আসেনি।

মাগুরাগামী যাত্রী রাফি বার্তা২৪.কমকে বলেন, দুই ঘণ্টা আগে গাড়ি ছেড়ে যাওয়ার সময় ছিল। কিন্তু এখনও গাড়ি কাউন্টারেই এসে পৌঁছাতে পারেনি। কখন আসবে তাও জানি না। কাউন্টারে কথা বললাম তারা বলে গাড়ি জ্যামে আছে।

কুষ্টিয়া শেখপাড়ার এক যাত্রী বলেন, ৩টা ৪০ মিনিটে গাড়ির সময় দেয়া ছিলো। কিন্তু এখন বাজে ৪টা ৫০। এখনও গাড়ি আসেনি। কখন আসবে বলতেও পারি না। তারপর গাড়ি আসলেও রাস্তার কি পরিস্থিতি সেটা বা কে জানে। রাস্তায় যদি আবার জ্যাম থাকে তাহলে কয়টায় পৌঁছাবো কে জানে।

এদিকে শিডিউল বিপর্যয়ের কারণ জানতে চাইলে কাউন্টারে দ্বায়িত্বরতরা জানান, ঢাকার মধ্যে অনেক জ্যাম। গাড়ি জ্যামে থাকার কারণে প্রতিটা গাড়িতেই লেট হচ্ছে।

টিকিট বিক্রির বিষয়ে জানতে চাইলে গোল্ডেন লাইন বাস কাউন্টারের টিকেট বিক্রেতা জানান, কোনো গাড়িতে টিকিট নেই। সব টিকিট বিক্রি হয়ে গেছে। অনেকে এসে ফিরে যাচ্ছেন। অনেকে আবার কালকের জন্য অগ্রিম টিকিট কেটে নিয়ে যাচ্ছে। হঠাৎ করে বৃহস্পতিবার বন্ধ ঘোষণায় টিকিট বিক্রির চাপ বেড়ে গেছে।

দুর্গাপূজা উপলক্ষে আগামী বৃহস্পতিবার একদিনের বর্ধিত ছুটি পাচ্ছেন সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা। এতে টানা চার দিনের ছুটির কবলে পড়ছে সরকারি ও বেসরকারি সকল অফিস।

শারদীয় দুর্গাপূজা ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে চলতি মাসে টানা তিন দিনের ছুটি পাওয়ার কথা ছিলো সরকারি চাকরিজীবীদের। বিজয়া দশমীর সরকারি ছুটি থাকবে আগামী ১৩ অক্টোবর (রোববার)। তার আগে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। দেশের সব সরকারি ও আধা-সরকারি অফিস এবং স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে এ ছুটি থাকবে বলে জানানো হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর