দুর্গাপূজার ছুটি শুরু, ফাঁকা রাজধানীর রাস্তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-10 09:55:41

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে টানা চার দিনের ছুটির কবলে পড়েছে দেশের সরকারি ও বেসরকারি অফিস। এছাড়া ফাতেহা-ই-ইয়াজদাহম, লক্ষ্মীপূজা, প্রবারণা পূর্ণিমার ছুটি ও সাপ্তাহিক ছুটিসহ স্কুল-কলেজের ১১ দিনের ছুটিও শুরু হয়েছে।

লম্বা ছুটি উদযাপনে ইতিমধ্যে রাজধানী ছেড়েছেন লাখো মানুষ। এতে ফাঁকা হয়ে পড়েছে ঢাকার বিভিন্ন রাস্তা, নেই আগের মতো চিরচেনা যানযট। যানবাহনগুলোতেও নেই যাত্রীর চাপ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল ৯টার দিকে রাজধানীর মহাখালি, বিজয় স্মরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, গুলিস্তান, রামপুরা, বাড্ডা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

তবে ছুটির প্রথম দিনেও অনেক মানুষ রাজধানী ছেড়ে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে রওনা হয়েছেন। এতে চাপ বেড়েছে ঢাকার প্রবেশ ও বাহিরমুখ সায়েদাবাদ, গাবতলিতে। বাস কাউন্টার গুলোতে যাত্রীদের চাপের কারণে এসব এলাকায় গাড়ির দীর্ঘ সারি দেখা গেছে।

একটি বেসরকারি অফিসে চাকরি করেন মাইদুল। বন্ধের দিনেও বিশেষ অফিস করতে কাজলা থেকে বাংলামোটরে এসেছেন তিনি। তিনি বার্তা২৪.কমকে বলেন, অন্যান্য দিনে অফিসে আসতে প্রায় ২ ঘণ্টার মতো সময় লাগে। গুলিস্তান পার হতেই ঘণ্টাখানেক সময় লেগে যায়। আজকে অল্প সময়ের মধ্যেই চলে এসেছি। এমন ফাঁকা রাস্তা মূলত ঈদের সময় পাওয়া যায়। জ্যাম নেই বললেই চলে।

বাড্ডা এলাকার এক নারী যাত্রী জানান, প্রতিদিন বাড্ডা থেকে মহাখালি হয়ে ফার্মগেট যাই। আজকে আগের মতো তেমন জ্যাম নাই। তবে রাস্তায় গাড়ি অনেক কম। বাসের জন্য অনেক্ষণ দাঁড়িয়ে থেকেছি।

উত্তরা-গুলিস্তান রোডে চলাচল করা বঙ্গবন্ধু এয়ারপোর্ট পরিবহনের হেলপার জানান, প্রতিদিন অফিস টাইমে ঠাসাঠাসি করে যাত্রী উঠে। আজকে পূজার ছুটির কারণে যাত্রী অনেক কম। বাসের প্রায় অর্ধেক খালি সিট নিয়েই যাচ্ছি। রাস্তায় মানুষজন কম, প্রাইভেট গাড়িও কম। জ্যাম না থাকায় কম সময়ের মধ্যেই চলে এসেছি।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে নির্বাহী আদেশে দেশব্যাপী বৃহস্পতিবার (১০ অক্টোবর) সাধারণ ছুটি ঘোষণা করেছে অন্তর্বর্তীকালীন সরকার। অন্যদিকে, সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ১১ ও ১২ অক্টোবর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। আর ১৩ অক্টোবর (রোববার) পূজার ছুটি। সব মিলিয়ে আজ থেকে টানা চারদিনের ছুটি শুরু হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ক্যালেন্ডারের তথ্যমতে, শারদীয় দুর্গাপূজা, ফাতেহা-ই-ইয়াজদাহম, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে স্কুল-কলেজে ছুটি শুরু হয়েছে ৯ অক্টোবর থেকে যা চলবে ১৭ অক্টোবর (বৃহস্পতিবার) পর্যন্ত। তবে পরবর্তী দুই দিন শুক্র ও শনিবার হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে আগামী ২০ অক্টোবর। এর মধ্যে আগামী ১৩ অক্টোবর বিজয়া দশমীর ছুটি, ফাতেহা-ই-ইয়াজদাহমের ছুটি ১৫ অক্টোবর, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমার ছুটি ১৬ অক্টোবর।

তবে জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং এ সংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবে বলে এক প্রজ্ঞাপনে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর