রো‌হিঙ্গা প্রত্যাবাস‌নে চী‌নের আরও সক্রিয় ভূমিকা চায় বাংলা‌দেশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-14 12:45:20

রো‌হিঙ্গা প্রত্যাবাসনে চীনের আরও সক্রিয় ভূমিকা চায় বাংলাদেশ। রাজনৈতিক রুপান্তরের এই সময়ে চীনকে বাংলাদেশের সাথে থাকার প্রয়োজন আছে বলেও জানান অন্তর্বর্তী সরকা‌রের পররাষ্ট্রবিষয়ক উপ‌দেষ্টা মো. তৌ‌হিদ হো‌সেন।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘বাংলা-চী‌নের সম্পর্ক` শীর্ষক এক সে‌মিনা‌রে দেওয়া বক্ত‌ব্যে এসব কথা ব‌লেন তিনি।

পররাষ্ট্র উপ‌দেষ্টা ব‌লেন, চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় বাংলা‌দেশ। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোই একমাত্র সমাধান। এ কাজে বাংলাদেশ চীনের আরও আন্তরিক ও সক্রিয় ভূমিকা প্রত্যাশা ক‌রে।

মো. তৌ‌হিদ হো‌সেন বলেন, রাজনৈতিক রুপান্তরের এই সময়ে চীনকে বাংলাদেশের সাথে থাকার প্রয়োজন আছে। ঐতিহাসিক সুযোগকে কাজে লাগানোর সময় এসেছে।  আমাদের দ্বিতীয় স্বাধীনতা দারিদ্র্য দূর করার সুযোগ এনে দিয়েছে।

চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ব‌লেন, ঢাকা-বেইজিং সম্পর্ক আগের মতো অব্যাহত থাকবে। বাংলাদেশের সব সংকটে পাশে ছিল চীন। ক‌রোনা মহামা‌রি কিংবা জুলাই আন্দোলনেও চীনা কোম্পানিগুলোর কর্মকর্তারা দেশ ছেড়ে যায়নি।

অন্তর্বর্তীকালীন সরকার খুব দ্রুত আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সব ধরনের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে প্রত্যাশা ব্যক্ত ক‌রেন রাষ্ট্রদূত।

এ সম্পর্কিত আরও খবর