রোহিঙ্গাদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান ড. ইউনূসের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নির্যাতনের শিকার হয়ে জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসন করার আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি টমাস অ্যান্ড্রুজ সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করার সময় ড. ইউনূস এই আহ্বান জানান।

বিজ্ঞাপন

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যান্ড্রুজ প্রধান উপদেষ্টার প্রশংসা করে বলেন, সহিংসতার কারণে রাখাইন রাজ্যে একটি বড় সংকট সৃষ্টি করেছে এবং রোহিঙ্গাসহ বাস্তুচ্যুত ও অনাহারী মানুষদের জন্য জরুরিভাবে মানবিক সাহায্যের প্রয়োজন।

তিনি বলেন, মিয়ানমারে কমপক্ষে ৩.১ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যার মধ্যে রাখাইন রাজ্যের শত হাজার মানুষ আছে, যেখানে বিদ্রোহীদের দলগুলো বছরের পর বছর ধরে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।

তিনি উল্লেখ করেন যে, সাম্প্রতিক সপ্তাহে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা রাখাইনে তাদের বাড়ি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে, ইতোমধ্যে দেশের দক্ষিণ-পূর্ব কক্সবাজার সীমান্ত জেলাগুলোতে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা শিবিরে আশ্রয় নিয়েছে।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস রাখাইন থেকে বাস্তুচ্যুত মানুষদের জন্য একটি জাতিসংঘ দ্বারা নিশ্চিত নিরাপদ অঞ্চল তৈরি এবং তাদের সাহায্য করার উপায় খুঁজে বের করার আহ্বান জানান।

তিনি বলেন, তাদের সাহায্য পাওয়ার জন্য এটি হবে সবচেয়ে ভালো উদ্যোগ, রাখাইন সংকট নিরসনে এটি একটি ভাল সূচনা হতে পারে এবং হাজার হাজার নতুন উদ্বাস্তু বাংলাদেশে প্রবেশ বন্ধ করতে পারে।

প্রধান উপদেষ্টা রাখাইন সহিংসতা ও বাস্তুচ্যুত মানুষদের নিয়ে আসিয়ানসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে আলোচনা করার পরামর্শ দিয়েছেন।

আলোচনাকালে প্রধান উপদেষ্টা রোহিঙ্গা শরণার্থীদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের জন্য বিশেষ দূতের কাছ থেকে সহযোগিতা কামনা করেন।

বৈঠকে ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা এবং সম্প্রতি বাংলাদেশে ছাত্র-নেতৃত্বে বিপ্লব নিয়ে আইসিসির তদন্ত নিয়েও আলোচনা হয়।