শিশুদের উপস্থিতিতে মেলায় প্রাণবন্ত শিশু প্রহর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:19:55

অমর একুশে গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার নবম দিন আজ শনিবার (৯ ফেব্রুয়ারি)। মেলার নবমদিনের সকালটা ছিল শিশুদের জন্য। শুক্রবারের মত আজকেও শিশুপ্রহর শুরু হয় সকাল ১১ টায়।

রং-বেরঙয়ের জামা পড়ে নানাবয়সী শিশুরা মেতে উঠে হাসি আনন্দে। অভিভাবকদের হাতধরে শিশুরা মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে এসে শিশু চত্বরে এসে জড়ো হন।

শিশু চত্বরের মঞ্চে তখন বাজছিল শিশুদের প্রিয় অনুষ্ঠান সিসিমপুরের থিম সং 'চলছে গাড়ি/সিসিমপুরে'। গানের ছন্দে ছন্দে শিশুরা মঞ্চের উপর একসাথে নেচে উঠেন।

উদ্যানের অংশে শিশু কিশোরদের জন্য আরেকটি আকর্ষণ ছিল জনপ্রিয় লেখক অধ্যাপক ড. জাফর ইকবাল। পু্লিশবাহিনী বেষ্টিত হয়ে তিনি এসেছেন মেলায়। তাম্রলিপি প্রকাশনার পাশে দাঁড়িয়ে তিনি ভক্তদের অটোগ্রাফ, সেলফি দিয়েছেন হাসিমুখে। শিশু কিশোরদের ভালোমত বই পড়ার পরামর্শ দেন।

জানতে চাইলে ড. জাফর ইকবাল বার্তা২৪.কমকে বলেন, বইমেলাতে আসতেই সবচেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করি। শিশুকিশোরদের মধ্যে সময় কাটাতেই সবচেয়ে বেশি উপভোগ করি।

সকালে আরো মেলা দেখতে আসেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। তিনি বাংলা ভাষায় অনুদিত পরমাণু শক্তি বিষয়ক তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন।

মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন হয়। এরপর শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচনও হয়।

নানা বয়সী শিশুরা এইসব প্রতিযোগিতায় অংশ নেন। উপস্থিত বক্তৃতায় 'সুন্দরবন, ৭ মার্চ ভাষণ, মাশরাফি, বাংলা একাডেমি, বইমেলা'সহ প্রভৃতি বিষয় নিয়ে শিশু কিশোরদের প্রাণবন্ত উপস্থাপনা বিচারক দর্শকদের নজর কেড়ে নেয়।

এদিকে বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, আজ বিকেল চারটায় গ্রন্থমেলার মূলমঞ্চে  অনুষ্ঠিত হবে লেখক অনুবাদক আবদুল হক : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সৈয়দ আজিজুল হক। আলোচনায় অংশগ্রহণ করবেন অজয় দাশগুপ্ত, সোহরাব হাসান এবং আহমাদ মাযহার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সুব্রত বড়ুয়া। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি।

গ্রন্থমেলা চলবে রাত ৯টা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর