রোহিঙ্গা সংকট: কমেছে বৈদেশিক সহায়তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-20 18:51:58

আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ অন্যদিকে সরে যাওয়ায় রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা কমেছে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান।

রোববার (২০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘মানবিক পরিস্থিতে চক্ষুসেবার সমন্বিত দৃষ্টিভঙ্গি: পাঠ ও সেরা অনুশীলন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অরবিস ইন্টারন্যাশনাল এবং দ্য ফাইনান্সিয়াল এক্সপ্রেস অনুষ্ঠানটির আয়োজন করে।

মিজানুর রহমান বলেন, রোহিঙ্গা সংকট প্রলম্বিত হওয়ায় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ অন্যদিকে সরে যাওয়ায় রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা কমেছে এবং তাদের জন্য পরিচালিত কর্মসূচি অব্যাহত রাখতে আর্থিক সংকটে পড়েছে বাংলাদেশ।

গোলটেবিল বৈঠক

তিনি বলেন, আমরা জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছি। আমরা তাদের পক্ষে কাজ করছি। কিন্তু এখন তারা আমাদের ভুলে যাচ্ছে।

মিজানুর রহমান বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্যকেন্দ্র ১৬০ থেকে কমে এখন ১২০-এ দাঁড়িয়েছে এবং আর্থিক সংকটের কারণে বর্তমানে চালু স্বাস্থ্যকেন্দ্রগুলোও তাদের সেবা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিতে বাধ্য হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য কাজ করছে এমন আন্তর্জাতিক সংস্থাগুলোও আর্থিক সীমাবদ্ধতার সম্মুখীন হচ্ছে।

রোহিঙ্গা বিষয়ক কর্মসূচিতে অরবিসের অংশীদারদের প্রতিনিধি, রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য কাজ করছে এমন স্থানীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর