চট্টগ্রামে হামাস নেতা সিনওয়ারের গায়েবানা জানাজা

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে হামাস নেতা সিনওয়ারের গায়েবানা জানাজা

চট্টগ্রামে হামাস নেতা সিনওয়ারের গায়েবানা জানাজা

চট্টগ্রাম নগরীতে 'মহানগর ইসলামী ছাত্রশিবির' আয়োজিত  ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১০ অক্টোবর) বাদে আসর নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ শাহজাহানের ইমামতিতে এ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

জানাজার আগে চট্টগ্রাম মহানগর ছাত্রশিবিরের সভাপতি ফখরুল ইসলাম ও জামায়তের কেন্দ্রীয় সহকারি সেক্রেটারি  মুহাম্মদ শাহজাহান বক্তব্য রাখেন। এসময় চট্টগ্রাম উত্তর জেলা জামায়াতের সেক্রেটারি আলাউদ্দিন সিকদারসহ নগর ছাত্রশিবিরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মুহাম্মদ শাহজাহান বলেন, ইয়াহিয়া সিনওয়ার দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের স্বাধীনতার জন্য সংগ্রাম করে আসছিলেন। ২২ বছর ধরে তিনি ইসরাইলের কারাগারে বন্দি ছিলেন। বন্দি থাকা অবস্থায় তিনি মানবেতর জীবন যাপন করেছেন। মুক্তি পাওয়ার পর তিনি ফিলিস্তিনের শান্তিকামী মানুষের সংগ্রামকে নেতৃত্ব দিয়েছেন।

‘ইসরাইল বিশ্ব মানবতার চরম শত্রু ও দুশমন। ইসলামি আন্দোলনের নেতাদের টার্গেট করে তারা কিলিং মিশন চালাচ্ছে। ফিলিস্তিনের শিশুরা নিজের দেশে রিফিউজি হিসেবে জম্ম নিচ্ছে। তারাও হত্যার স্বীকার হচ্ছে। আধিপাত্য বিস্তার করতে ইসরাইল ফিলিস্তিনকে মৃত্যু উপত্যকায় পরিণত করেছে। ইহুদি ও খ্রিস্টান ঘোষিত দুশমন। এদের বিরুদ্ধে পুরো মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে। ইসরাইলের পরবর্তী টার্গেট আমাদের প্রাণের ভূমি তুরস্ক।

চট্টগ্রাম মহানগর (উত্তর) ছাত্রশিবিরের সভাপতি ফখরুল ইসলাম বলেন, বিশ্বের নির্যাতিত রাষ্ট্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি নির্যাতন হচ্ছে ফিলিস্তিনে। ইসরাইল বারবার ফিলিস্তিনের উপর হামলা করছে। বিশ্বের যে মানবাধিকার সংগঠনগুলো রয়েছে তাদের কোন টনক নড়ছে না। এমন কি ইসরাইল ফিলিস্তিনের স্বাধীনতাকামি নেতাদের উপর হামলা করছে। সর্বশেষ গত কয়েকদিন হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করা হয়েছে। তাঁর জন্য দোয়া ও ফিলিস্তিনের উপর নির্যাতন নিয়ে মানবাধিকার সংগঠনগুলো যাতে টনক নড়ে তাই আজকে আমাদের এই গায়েবানা জানাজা কর্মসূচি।

চলতি বছরের ৩১ জুলাই ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া নিহতের পর তার জায়গায় স্থলাভিষিক্ত হয়েছিলেন ইয়াহিয়া সিনওয়ার। এর আগে, তিনি গাজায় সংগঠনটির সামরিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ১৭ অক্টোবর দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরাইলের হামলায় সিনওয়ারের মৃত্যু হয়।