ঘূর্ণিঝড় ‘ডানা’: পটুয়াখালীতে প্রস্তুত ৮২৯ আশ্রয়কেন্দ্র

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2024-10-23 14:01:49

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ‘ডানা’ ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে পটুয়াখালী জেলা প্রশাসন জরুরি প্রস্তুতি গ্রহণ করেছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক (ডিসি) আবু হাসনাত মোহাম্মদ আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ সায়েদুল ইসলাম সজল, সিভিল সার্জন ডা. কবির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যাদব সরকার, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মোহাম্মদ নজরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক আবু হাসনাত মোহাম্মদ আরেফিন জানান, জেলার জন্য ৮২৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে, যা ৪ লাখ ১৪ হাজার ৫০০ জন মানুষের এবং ১ লাখ ১ হাজার ৮৭৫টি গবাদি পশুর ধারণক্ষমতা সম্পন্ন। আশ্রয়কেন্দ্রগুলোর পাশাপাশি, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) অধীনে ৮ হাজার ৭৬০ জন স্বেচ্ছাসেবকও প্রস্তুত রাখা হয়েছে।

ত্রাণ ও খাদ্য সহায়তার জন্য ৮০০ মেট্রিক টন চাল, ১ হাজার প্যাকেট শুকনো খাবার মজুদ রাখা হয়েছে। শিশু খাদ্যের জন্য ৫ লাখ টাকা এবং গবাদি পশুর খাদ্যের জন্য আরও ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া, জরুরি ব্যবহারের জন্য নগদ মজুদ রাখা হয়েছে ১৩ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

পায়রা বন্দর থেকে ঘূর্ণিঝড় ‘ডানা’ বর্তমানে ৬৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। বাতাসের একটানা গতিবেগ ৬০ কিলোমিটার, যা দমকা হাওয়ায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বঙ্গোপসাগর উত্তাল থাকায় ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে জেলাবাসীর প্রতি সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার অনুরোধ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর