তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-24 12:44:35

রাজধানীর মহাখালীতে অবস্থিত সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে কলেজ থেকে মহাখালীর আমতলী পর্যন্ত এই বিক্ষোভ মিছিল করা হয়।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘জেগেছে রে জেগেছে, তিতুমীর জেগেছে’ ’শিক্ষা নিয়ে বাণিজ্য চলবে না, চলবে না’ ‘ঢাবির আগ্রাসণ ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’ ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’ ‘ঢাবির আগ্রাসন, মানি না, মানবো নাসহ নানা স্লোগান দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমরা অধিভুক্তির বেড়াজাল থেকে মুক্তি চাই। আমরা চাই আমাদের স্বতন্ত্র পরিচয়। ঢাবির আগ্রাসন থেকে মুক্ত হয়ে স্বাধীন স্বত্ত্বা চাই। আমরা স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় চাই। যদি সাত কলেজ মিলে একটি বিশ্ববিদ্যালয় হয়, সেটা করুক আর না হয় আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করে দিক।

কলেজের একাউন্টিং বিভাগের শিক্ষার্থী মাসুদ বলেন, সাত কলেজের সাথে আমাদের কলেজের দূরত্ব বেশি হওয়ায় যাতায়াতে সমস্যা সৃষ্টি হয়। আমরা ঢাকা কলেজে গিয়ে আন্দোলন করছি, সবাই মিলে সেটা যেমন ঠিক, আবার তেমনি আমাদের নিজস্বভাবে কিছু করার দরকার বলে এখানেও আন্দোলন করছি।

সাত কলেজ এক সাথে নাকি আপনারা একক বিশ্ববিদ্যালয় চান এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি সরকার সাত কলেজ মিলে কোনো বিশ্ববিদ্যালয় করে দেয় তাতেও রাজি আছি, আর সেটা না হলে আমরা একক বিশ্ববিদ্যালয় চাই। কোনো সমাধান না আসলে আমরা আন্দোলন অব্যাহত রাখবো। সে চিন্তা থেকেই আজ আন্দোলন করছি।

এ সম্পর্কিত আরও খবর