সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের আট দফা দাবি

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
  • |
  • Font increase
  • Font Decrease

পাহাড়ি ছাত্র আন্দোলনের আট দফা/ছবি: সংগৃহীত

পাহাড়ি ছাত্র আন্দোলনের আট দফা/ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে পাহাড়ে সংঘটিত সাম্প্রদায়িক হামলা, পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতি তুলে ধরে সংবাদ সম্মেলন করেছে ‘সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন’।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে জেলা সদরের জিরোমাইল এলাকার একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তুষিতা চাকমা।

বিজ্ঞাপন

লিখিত বক্তব্যে সাম্প্রতিক সময়ে খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে সংঘটিত ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানানোর পাশাপাশি পাহাড়ি শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা উদ্দেশ্যমূলক ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

বক্তব্যে বলা হয়, আগস্টের গণ অভ্যুত্থানের পর সমতলের পাশাপাশি পাহাড়েও বৈষম্য দূরীকরণে শিক্ষার্থীরা ‘সংঘাত ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’ নামে একটি প্লাটফর্মম তৈরী করে। যার উদ্দেশ্য পাহাড়ে বৈষম্যের পরিবেশ সৃষ্টি করা। কিন্তু সামাজিক মাধ্যমে এই প্লাটফর্মকে বিতর্কিত করার চেষ্টা চালানো হচ্ছে। যা অত্যন্ত নিন্দনীয় ও দু:খজনক।

সংবাদ সম্মেলনে পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণ, রাষ্ট্র সংস্কারে আদিবাসীদের মূল্যায়ন ও সাংবিধানিক স্বীকৃতি প্রদান, পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ আট দফা দাবি উত্থাপন করা হয়।

এ সময় বক্তব্য রাখেন ছাত্র প্রতিনিধি কৃপায়ন ত্রিপুরা, কিকো দেওয়ান, লাব্রেচাই মারমা ও পারান ধন চাকমা প্রমূখ।