ঢাকার বায়ুর মান আজ সকালে কেমন?

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-27 09:22:49

বিশ্বের ১০০ শহরের মধ্যে রোববার (২৭ অক্টোবর) সকাল ৮টায় বায়ুদূষণের মান অনুযায়ী বাংলাদেশের রাজধানী শহর ঢাকার অবস্থান পঞ্চম।

বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ১৫৮। বাতাসের এই মান 'অস্বাস্থ্যকর' বলে বিবেচনা করা হয়। ৬৯৬ স্কোর নিয়ে এ সূচকের প্রথম স্থান দখল করে আছে পাকিস্তানের লাহোর।

সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার বিশ্বের প্রধান শহরগুলোর বায়ুদূষণের নিয়মিত মান তুলে ধরে।

তালিকায় ২৮১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে দিল্লী, ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় কঙ্গোর কিনশাসা ও চতুর্থ অবস্থানে আছে ভারতের মুম্বাই। তাদের স্কোর ১৬১। বায়ুর মানসূচকে ১০০ দেশের তালিকায় সবচেয়ে ভাল অবস্থানে আছে আলজেরিয়ার রাজধানী আলজেরিয়ার্স। তাদের স্কোর মাত্র ৩৩।


আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা নারী।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

ঢাকার আজকের বায়ুদূষণের যে মান শুধু সংবেদনশীল তথা শুধুমাত্র বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা নারীর জন্যই ক্ষতিকর নয় বরং তা সব শ্রেণির মানুষের জন্যই ক্ষতিকর।

বায়ু আজ সংবেদনশীল গোষ্ঠীর অস্বাস্থ্যকর। এই বায়ু যেকোনো মানুষের জন্যই ক্ষতিকর। আজ ঢাকা ও আশপাশের যে তিন অঞ্চলের দূষণ পরিস্থিতি অপেক্ষাকৃত বেশি খারাপ, সেগুলোর মধ্যে আছে ঢাকার মার্কিন দূতাবাস এলাকা, গুলশান-২ ও হেমায়েতপুর এলাকা।

এ অবস্থায় করণীয় সম্পর্কেও বলে দিয়েছে আইকিউএয়ার। তাদের পরামর্শ অনুযায়ী খোলা স্থানে ব্যায়াম (আউটডোর এক্সারসাইজ) পরিহার করতে বলা হয়েছে। এছাড়া বাইরে গেলে মাস্ক পরিধান, অস্বাস্থ্যকর বাতাস ঠেকাতে জানালা লাগিয়ে রাখা ও ঘরে এয়ার পিউরিফায়ার ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর