কাতার আন্তর্জাতিক সম্মেলনে পলিসি মেকার ডা. রাকিব আল হাসান

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-27 20:48:13

কাতারের রাজধানীতে দোহায় দোহা ইন্টারন্যাশনাল ফ্যামিলি ইনস্টিটিউটের ৩০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হবে। কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত এই তিন দিনব্যাপী সম্মেলনে বিশ্বের ৮০টি দেশ থেকে প্রায় ১৫০ জন পলিসি মেকার, শিক্ষাবিদ, তরুণ প্রতিনিধি, সিভিক লিডার এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারগণ অংশগ্রহণ করবেন। বাংলাদেশ থেকে আমন্ত্রিত প্রতিনিধি হিসেবে পলিসি মেকারের ভূমিকায় সম্মেলনে অংশ নেবেন ডা. রাকিব আল হাসান।

ডা. রাকিব আল হাসান সেন্টার ফর পার্টনারশিপ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

কাতার ইন্টারন্যাশনাল ফ্যামিলি ইনস্টিটিউটের সম্মেলনে চারটি গুরুত্বপূর্ণ থিমকে কেন্দ্রীভূত করে আলোচনা অনুষ্ঠিত হবে। এগুলো হলো: জনসংখ্যাগত পরিবর্তন, অভিবাসন ও নগরায়ণ, প্রযুক্তিগত পরিবর্তন এবং জলবায়ু পরিবর্তন। ডা. রাকিব আল হাসান এই বিষয়গুলোতে তার বিশেষজ্ঞ মতামত ও অভিজ্ঞতা তুলে ধরবেন, যা বৈশ্বিক নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দোহা ইন্টারন্যাশনাল ফ্যামিলি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন মওজা বিনতে নাসের আল-মিসনাদ, যিনি কাতারের সাবেক আমির শেখ হামাদ বিন খলিফা আল সানির সহধর্মিণী ও বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল সানির মা। এই সম্মেলনটি কাতার ফাউন্ডেশন, কাতার ডিবেট, কাতার এয়ারলাইন্স এবং কাতারের সামাজিক উন্নয়ন ও পরিবার মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে। কাতার ফাউন্ডেশন কাতারের আমির পরিবারের একটি প্রধান প্রতিষ্ঠান।

উল্লেখ্য, ডা. রাকিব আল হাসান ২০২৩ সালেও কাতারের আমিরের আমন্ত্রণে দোহা ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। এবারের সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি ডা. রাকিব আল হাসান কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা, কাতার ফাউন্ডেশন, কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইন্টারনাল এফেয়ার্স মিনিস্ট্রির সঙ্গে একাধিক সাইডলাইন বৈঠকে ওয়ান টু ওয়ান মিটিংয়ে অংশগ্রহণ করবেন।

ডা. রাকিব আল হাসানের কাতারে এই সম্মেলনে অংশগ্রহণ ও অন্যান্য উচ্চপদস্থ সংস্থার সঙ্গে বৈঠক বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বিবেচিত হবে।

এ সম্পর্কিত আরও খবর