সিটি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষের পদত্যাগের দাবিতে অবরোধ 

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-28 16:58:41

রাজধানীর ধানমন্ডিতে সিটি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদত্যাগের দাবিতে সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। ফলে অধ্যক্ষসহ শিক্ষকরা জিম্মি হয়ে পড়েছেন বলে জানা গেছে।

একই সঙ্গে সাইন্সল্যাব ও আশেপাশে এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়। ফলে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট।।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরের পর থেকে কলেজ ঘিরে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা অধ্যক্ষ ও উপাধ্যক্ষ বিরোধী বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এতে কলেজের অধ্যক্ষসহ শিক্ষকরা জিম্মি হয়ে পড়েছেন বলে জানা যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে সেনাবাহিনীর সদস্যরা।


আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, কলেজের অধ্যক্ষ কাজী মোহাম্মদ নিয়ামুল হক এবং উপাধ্যক্ষ মো. মোখলেছুর রহমান বিধি বহির্ভূতভাবে কলেজে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন। তারা ব্যক্তিগত স্বার্থের জন্য কলেজকে ব্যবহার করছেন। সেজন্য শিক্ষার্থীদের পক্ষ থেকে তাদের পদত্যাগের দাবি জানানো হয়েছে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের পক্ষ থেকে যথাযথ সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এছাড়াও অধ্যক্ষ এবং উপাধ্যক্ষের পদত্যাগ না হওয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা কিংবা কোনো ধরনের কার্যক্রমে অংশ না নেওয়ার ঘোষণাও দিয়েছেন শিক্ষার্থীরা।

ঘটনাস্থলে দেখা যায়, সিটি কলেজের দুটি গেট বন্ধ করে রেখেছে শিক্ষার্থীরা। অবরোধের কারণে বন্ধ রয়েছে ২ নম্বর সড়কের যানচলাচল। আর গেটের সামনে অবস্থান নিয়েছেন সেনা সদস্যরা। এ সময় সাধারণ শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানান সেনাবাহিনীর সদস্যরা।

জানা যায়, শিক্ষার্থীদের বিক্ষোভ ও সড়ক অবরোধের খবর পেয়ে দুপুর দেড়টার দিকে ঘটনাস্থলে আসে সেনাবাহিনী। তবে এর আগে থেকেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা (পুলিশ) ঘটনাস্থলে অবস্থান নেয়।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, সিটি কলেজ এখন শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। নামে বেনামে বিভিন্ন ফান্ড খুলে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়া হয়। যার প্রতিবাদ করলেই শিক্ষার্থীদের চাপ সৃষ্টি করা হয়। কলেজ প্রশাসন বিভিন্ন কৌশল অবলম্বন করে এসব টাকা হাতিয়ে নেন। যার মূলে রয়েছেন অধ্যক্ষ এবং উপাধ্যক্ষ। আমরা এসব আর চাই না। একটি শিক্ষা প্রতিষ্ঠান ব্যবসায়ী প্রতিষ্ঠানের মতো আচরণ করবে সেটি মেনে নেওয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর