গাইনী ও শিশু ছাড়া সব বিভাগ চালু সোহরাওয়ার্দীতে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 16:56:06

বৃহস্পতিবারের অগ্নিকাণ্ডের ঘটনার পর মধ্য রাত থেকেই সোহরাওয়ার্দী হাসপাতালের শিশু ও গাইনী বিভাগ ছাড়া অন্যান্য বিভাগ চালু হয়েছে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাড়িধারায় নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, অন্যান্য হাসপাতালে যে রোগীদের স্থানান্তর করা হয়েছে তাদের ইচ্ছানুযায়ী সেই হাসপাতালে অথবা সোহরাওয়ার্দীতে নিয়ে আসা হবে।

মন্ত্রী বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৯২ জন রোগীকে রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৩৮৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। যে সব ওয়ার্ড এবং রুম ক্ষতিগ্রস্থ হয়েছে সেগুলো দ্রুত সংস্কার করা হবে।

তিনি বলেন, স্টোরে আগুন লাগায় ঘটনাটিতে অন্য কোন ধরনের সম্পৃক্ততা রয়েছে কিনা সেটি তদন্ত করা হবে। এ কারণে স্বরাষ্ট্র মন্ত্রলায়কেও যুক্ত করা হয়েছে৷ এই ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে ৩ দিনের মধ্যে রিপোর্ট প্রদান করতে বলা হয়েছে।

তিনি বলেন, কোন ব্যাক্তি এ দুর্ঘটনায় আহত হননি। সকলের সহযোগিতায় সুষ্ঠুভাবে রোগীদের স্থানান্তরিত করা হয়েছে।

এ সময় উপজেলা পর্যায়ে হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে মন্ত্রণালয় কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমাদের অনেক হাসপাতাল পুরনো হয়ে গিয়েছে৷ সেগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত রয়েছে কিনা সে বিষয়ে পদক্ষেপ নিবে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় এ আগুন লাগে। স্টোররুম থেকে আগুনের সূত্রপাত বলে জানা যায়। 

এ সম্পর্কিত আরও খবর