চকবাজার অগ্নিকাণ্ডে শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্বেগ

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 05:56:38

রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে শ্রমজীবী মানুষসহ ৭৮ জনের মৃত্যু ও ৪১ জন আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ)।

সংগঠনটির আহবায়ক ড. হামিদা হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১০ সালে নিমতলী ট্রাজেডি, ২০১২ সালের তাজরিন গার্মেন্টস ট্রাজেডিসহ একের পর এক অগ্নিকাণ্ডে মূল্যবান জীবন হারাচ্ছি আমরা। ফায়ার সার্ভিসের পরিসংখ্যান অনুযায়ী, ২০১২ সালের পর থেকে বাংলাদেশে ৮৮ হাজার অগ্নিকাণ্ড ঘটেছে। এসব ঘটনায় নিহত হয়েছেন ১৪০০ মানুষ, আহত হয়েছেন অন্তত পাঁচ হাজার। 

শ্রমিক নিরাপত্তা ফোরাম মনে করে, অগ্নি নিরাপত্তা আইন (২০০৩) অনুযায়ী, প্রতিটি বাণিজ্যিক ভবন নির্মাণের ক্ষেত্রে ৩০টি অত্যাবশ্যকীয় নিয়ম অনুসরণ না করে ভবন নির্মাণ, ২০১০ সালে অগ্নিদুর্ঘটনা রোধে হাইকোর্টের নির্দেশনা উপেক্ষা, শ্রম আইন (২০০৬) অনুযায়ী নিরাপদ কর্মপরিবেশ ও যথাযথ সুরক্ষা যন্ত্রপাতির ব্যবস্থা না রাখা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ নজরদারির অভাবে এ ধরণের দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে।

চকবাজার অগ্নিকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানায় শ্রমিক নিরাপত্তা ফোরাম। পাশাপাশি, পরিবেশের জন্য বিপর্যয় সৃষ্টিকারী, ব্যাপক ধ্বংসযজ্ঞের নিয়ামক এসব রাসায়নিক গুদাম ও কারখানা সরিয়ে আধুনিক নিরাপত্তা ও সুযোগ সুবিধা সম্বলিত স্থানে পুনর্বাসিত করতে যথাযথ উদ্যোগ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানানো হয়।

একই সাথে, এ ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত দণ্ড প্রদান এবং নিহত ও আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে যথাযথ উদ্যোগ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানায় শ্রমিক নিরাপত্তা ফোরাম।

এ সম্পর্কিত আরও খবর