বাংলাদেশ-সৌদির চার সমঝোতা, দুই চুক্তি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 16:04:12

সৌদি আরবের সাথে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত চারটি সমঝোতা স্মারক ও দুইটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর একটি হোটেলে সফররত সৌদি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এসব স্বাক্ষরিত হয়।

দুই দেশের সরাকারি সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

স্বাক্ষরিত চুক্তিগুলো হলো-

১. ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সৌদির আলফানার ও বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানির মধ্যে সোলার প্যানেল সংক্রান্ত চুক্তি

২. জেনারেল ইলেকট্রিক মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ও ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন কোম্পানির মধ্যে ট্রান্সফরমারসহ বৈদ্যুতিক যন্ত্রাংশ তৈরি সংক্রান্ত চুক্তি

এর আগে সকালে ওই প্রতিনিধি দলের সাথে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল বৈঠকে বসে। আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক এই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে দেশের অগ্রাধিকার খাতগুলোতে সৌদি আরবকে বিনিয়োগের আহবান জানানো হয়।

সৌদি প্রতিনিধি দল বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ এবং অর্থায়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার প্রদেয় বিভিন্ন সুবিধা, প্রণোদনা, বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য চ্যালেঞ্জ ও এর প্রতিকার বিষয়ে মতবিনিময় করেন।

বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনামন্ত্রীসহ দেশটির উচ্চপর্যায়ের ছয়জন ওই প্রতিনিধি দলে আছেন। এছাড়াও, দলটিতে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড এবং সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর উচ্চপর্যায়ের কর্মকর্তারা, দেশটির শীর্ষস্থানীয় বেশ কয়েকটি কোম্পানির প্রতিনিধিসহ প্রায় ৩৫ জন রয়েছেন।

প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। দিনভর কর্মসূচি শেষে রাতেই তারা দেশে ফিরে যাবেন। গত বুধবার (৬ মার্চ) ঢাকায় আসে সৌদি আরবের এই প্রতিনিধি দল।

এ সম্পর্কিত আরও খবর