‘সর্বনিম্ন মূল্যে সর্বোচ্চ সেবা দেবে চক্রাকার বাস’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-12 14:09:20

রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনায়নে ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর এলাকায় চক্রাকার বাস সার্ভিস চালু হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বুধবার (২৭ মার্চ) এর উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, এই চক্রাকার বাস সার্ভিসের মাধ্যমে নাগরিকরা সর্বনিম্ন মূল্যে সর্বোচ্চ সেবা পাবেন। এর মধ্য দিয়ে আমরা একটি নিরাপদ ঢাকার নিশ্চয়তা দিতে চাই।

রাজধানীর কলাবাগান মাঠের পাশে অস্থায়ী মঞ্চে চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়া, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান মো. ফরিদ আহমদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মশিউর রহমান প্রমুখ।

ডিএসসিসি মেয়র বলেন, বিআরটিসি, ডিএমপি এবং আমরা যৌথভাবে কাজ করছি। আমাদের প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি জনগণকে সচেতন হবে। আমরা জনগণের সচেতনতা এবং প্রাতিষ্ঠানিক উদ্যোগের সমন্বয়ের মধ্য দিয়ে একটি নিরাপদ ঢাকা নিশ্চিত করতে চাই। এই চক্রাকার বাস সার্ভিস সড়কে নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখবে।

সাঈদ খোকন বলেন, আমার ধারণা এবং বাস্তবতা অন্যান্য বাস সার্ভিসের ভাড়ার তুলনায় চক্রাকার বাসের ভাড়া কম। এই চক্রাকার বাস সার্ভিসের সর্বনিম্ন ভাড়া হবে ১০ টাকা। এক স্টপেজ থেকে অন্য স্টপেজে যাওয়ার জন্য ১০ টাকা ভাড়া দিতে হবে। এছাড়া দূরত্ব ভেদে ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা। এই ৩০ টাকা দিয়ে আমাদের নাগরিকরা চক্রাকার বাস সার্ভিসের সেবা নিতে পারবে। শীতাতপ নিয়ন্ত্রিত এই বাসে সর্বনিম্ন মূল্যে সর্বোচ্চ সেবা নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছি।

নাগরিকদের উদ্দেশ্যে মেয়র বলেন, সরকারি সম্পত্তি মানেই এই সম্পত্তি আপনার কাজেই এর রক্ষণাবেক্ষনও আপনার দায়িত্ব।

বিআরটিসি চেয়ারম্যান মো. ফরিদ আহমদ ভূঁইয়া বলেন, এতো দিন বাস স্বল্পতার কারণে আমরা ঠিক মতো সেবা দিতে পারছিলাম না। এরইমধ্যে আমাদের বিআরটিসি’র বহরে বেশ কিছু বাস এসেছে। আগামী জুনের মধ্যে ৬০০টি বাস আমাদের বহরে যুক্ত হবে। ধানমণ্ডি-আজিমপুর এই চক্রাকার বাস সার্ভিস সফল হলে এই মডেল পুরো মহানগরীতে ছড়িয়ে দেওয়া হবে। এর মাধ্যমে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে।

আরও পড়ুন: ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুরে চক্রাকার বাস চালু

এ সম্পর্কিত আরও খবর