ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুরে চক্রাকার বাস চালু



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাসের উদ্বোধন, ছবি: সৈয়দ মেহেদী

ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাসের উদ্বোধন, ছবি: সৈয়দ মেহেদী

  • Font increase
  • Font Decrease

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাস (সার্কুলার বাস সার্ভিস) চালু করা হয়েছে। বুধবার (২৭ মার্চ) সকালে কলাবাগান এলাকা থেকে এর উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়া, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান মো. ফরিদ আহমদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মশিউর রহমান প্রমুখ।

সরকার নিয়ন্ত্রিত পরিবহন সংস্থা বিআটিসি'র শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) সার্ভিস ব্যবস্থার মধ্য দিয়ে এই রুটে অন্যান্য পরিবহন সরিয়ে নেওয়া হবে। প্রথম অবস্থায় বিআরটিসি’র ২০-২৫টি বাস চালু থাকবে। পরবর্তীতে প্রয়োজনীয়তা দেখা দিলে বাসের সংখ্যা বাড়ানো হবে।

বিআরটিসি নির্ধারিত ভাড়ায় বাসগুলো চলবে। দূরত্ব অনুযায়ী ভাড়া ১০, ২০ ও ৩০ টাকা।

প্রতি পাঁচ মিনিট পর পর নির্দিষ্ট কাউন্টারে বাসগুলো উপস্থিত হয়ে যাত্রী ওঠাবে। যাই থাকুক পাঁচ মিনিটেই বাসটি কাউন্টার ছেড়ে যাবে।

সার্কুলার বাস সার্ভিসগুলো আজিমপুর হয়ে নিউমার্কেট-সাইন্সল্যাব-ধানমণ্ডি ২নং রোড-সাত মসজিদ রোড-ধানমণ্ডি ২৭-সোবহানবাগ-রাসেল স্কয়ার-কলাবাগান-ধানমণ্ডি ৬নং রোড- ৩নং রোড-সাইন্সল্যাব-নিউমার্কেট-আজিমপুর-পলাশী-নীলক্ষেত-কাঁটাবন-বাটা ক্রসিং-সাইন্সল্যাব-ধানমণ্ডি ২নং রোড হয়ে সাত মসজিদ রোডে চলাচল করবে।

অন্যদিকে সোবহানবাগ হয়ে রাসেল স্কয়ার দিয়ে কলাবাগান-ধানমণ্ডি ৬নং রোড ক্রসিং- ৩নং রোড ক্রসিং-সাইন্সল্যাব-বাটাক্রসিং-কাটাবন-নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট-সাইন্সল্যাব-৩নং রোড-৬নং রোড ক্রসিং-কলাবাগান-সোবহানবাগ-ধানমণ্ডি ২৭নং রোড পূর্ব মাথা-সাত মসজিদ রোড-বিজিবি-ধানমণ্ডি ২নং রোড-৩নং রোড ইউটার্ন-সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন-নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট রুটে চলাচল করবে।

সার্কুলার বাসের জন্য ৩৬টি স্টপেজ থাকবে। বাসগুলো আপ এবং ডাউনে যেসব জায়গায় স্টপেজ থাকবে তাতে দেখা গেছে, কাটাবন-নীলক্ষেত রাস্তার এলইডি সাইনের সামনে ও বিপরীত পাশে স্টপেজ রয়েছে। এছাড়া নীলক্ষেত-পলাশীর পলাশীতে স্টপেজ থাকবে।

মিরপুর রোডের নিউমার্কেট-সাইন্সল্যাবগামী বাস থামবে নিউমার্কেট বাস বে। অন্যদিকে সাইন্সল্যাব হয়ে নিউমার্কেট যে বাসটি যাবে সেটা থামবে বলাকা সিনেমা হলের সামনে। ঢাকা কলেজ-সাইন্সল্যাব রোডে যে বাসটি চলবে সেটি থামবে টিসার্চ ট্রেনিং কলেজের সামনে। এছাড়া সাইন্সল্যাব-ঢাকা কলেজগামী বাস থামবে জনতা ব্যাংকের সামনে।

বাস স্টপেজ থাকছে পপুলার মেডিকেলের পশ্চিমে, সিটি কলেজের পশ্চিমে, ব্যাংক এশিয়ার সামনে, সীমান্ত ব্যাংক যাত্রী ছাউনী, ইউল্যাবের সামনে, মেডিনোভার সামনে, ফেয়ারী প্লাজা, আলমাসের সামনে, শংকর বাসস্ট্যান্ড, ৫২নং বাসার সামনে, কবি নজরুল ইনস্টিটিউট ইন্টারসেকশন, সোবহানবাগ দ্বীন মোহাম্মদ হাসপাতালের সামনে, প্রিন্স প্লাজা ও হোসেন প্লাজার সামনে, কলাবাগান মাঠের বিপরীতে, কলাবাগান মাঠের পাশে, ধানমণ্ডি ৮নং রোড মাঠের বিপরীতে-ল্যাবএইডের সামনে, ল্যাবএইডের বিপরীতে, সাইন্সল্যাব গেটের সামনে, আল আরাফঢা ইসলামী ব্যাংকের সামনে, পলাশী মোড় এবং আজিমপুর মোড়।

 

   

সুন্দরবনে ভয়াবহ আগুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
সুন্দরবনে ভয়াবহ আগুন

সুন্দরবনে ভয়াবহ আগুন

  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের শরণখোলায় পূর্ব সুন্দরবনের গহীনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার (৪ মে) বিকেল সাড়ে ৪টার দিকে চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ও গুলশাখালীর মাঝামাঝি এলাকায় আগুনের সূত্রপাত।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা (এসও) আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। বনের ভিতর মধু সংগ্রহে মৌওয়ালের আগুনে এই আগুনের সূত্রপাত বলেও জানান তিনি।

বনকর্মকর্তা আনিসুর রহমান বলেন, আগুন নিয়ন্ত্রণে এরই মধ্যে বাগেরহাট ফায়ার সার্ভিসের দুটি ইউনিটসহ বনবিভাগের চারটি ফাঁড়ির বনরক্ষীরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আবু তাহের মিয়া জানান, আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা। অন্তত দুই কিলোমিটার জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. সাইদুল আলম চৌধুরী জানান, আগুনের খবর পেয়ে এরই মধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

;

শিক্ষকদের বেতন বাড়াতে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিক্ষকের মর্যাদা ও বেতন বাড়ানোর বিষয়টি কাজ করছে সরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৪ মে) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রীর বরাতে ওই পোস্টে উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থীদের মধ্যে যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত পার করেছে, তারা যেন মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত আসতে পারে এবং তারা যেন ঝরে না পড়ে, সেটা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

ওই পোস্টে শিক্ষক ও অভিভাবকরা বিভিন্ন মন্তব্য করেছেন। রিয়াজ রহমান নামে এক অভিভাবক মন্তব্য করেছেন, পঞ্চম শ্রেণির পরে কেউ ঝরে পড়ে না। ঝরে পড়ে স্কুল থেকে কলেজে ওঠার সময়। আর কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়।

দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। প্রায় ছয় লাখের মতো শিক্ষক ও কর্মচারী যারা মান্থলি পে-অর্ডার বা মাসিক বেতন আদেশের মাধ্যমে সরকারের নিকট থেকে বেতন পান। একজন সাধারণ শিক্ষক স্কুল বা মাদরাসায় যোগদান করার শুরুতে বেতন পান ১২ হাজার ৭৫০ টাকা। বিএড থাকলে আরও কয়েক হাজার টাকা বেশি পান। প্রতি বছর পাঁচ শতাংশ হারে বেতন বৃদ্ধি পায়। একজন সাধারণ শিক্ষকের অবসরের সময় বেতন দাঁড়ায় প্রায় ২৮ হাজার টাকা। সরকারি স্কেল অনুযায়ী প্রধান শিক্ষক বেতন পায় ৩৩ খেকে ৩৪ হাজার টাকা। ঈদ উৎসব ভাতা শিক্ষকদের জন্য বেতনের ২৫ শতাংশ। কর্মচারীদের জন্য বেতনের ৫০ শতাংশ। পহেলা বৈশাখে ২০ শতাংশ হারে উৎসব ভাতা পেয়ে থাকেন।

;

ফ্যানের বাতাসে ধান উড়ানোর সময় বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল নারীর



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, (গৌরীপুর) ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ফ্যানের বাতাসে ধান উড়ানোর সময় বিদ্যুতায়িত হয়ে সাজেদা খাতুন (৪২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। নিহত সাজেদা খাতুন ওই গ্রামের মো. হুমায়ুন কবিরের স্ত্রী।

শনিবার (৪ মে) দুপুর ১টার দিকে উপজেলার ঈশ্বরগঞ্জ ইউনিয়নের চর পূবাইল গ্রামে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঈশ্বরগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু হানিফা হানিফ।

জানা গেছে, রোববার দুপুরে বাড়ির উঠানে বৈদ্যুতিক ফ্যান দিয়ে ক্ষেতের মাড়াই করা ধান উড়ানোর কাজ করছিলেন সাজেদা বেগম। এসময় বৈদ্যুতিক ফ্যানের তারে পা জড়িয়ে গেলে বিদ্যুতায়িত হয়ে গুরুতর আহত হন তিনি। পরিবারের লোকজন উদ্ধার করে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ মাজেদুর রহমান বলেন, ‘ফ্যানের বাতাসে ধান উড়ানের সময় বিদ্যুতায়িত হয়ে নারী মারা গেছেন।

;

সাংবাদিকদের উপর মামলা-হামলার প্রতিবাদে বিডিজেএ'র সমাবেশ 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বরগুনা জেলার পাথরঘাটায় সংবাদ প্রকাশের কারণে আলাদাভাবে ৭ জন সাংবাদিকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে একাধিক মামলা ও পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলায় নাগরিক টেলিভিশনের প্রতিনিধির ওপর হামলার প্রতিবাদে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করেছে বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট এসোসিয়েশন (বিডিজেএ)।

শনিবার (৪ মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক কর্মসূচীতে সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। 

এসময় বক্তরা পিরোজপুরের মঠবাড়িয়ায় সাংবাদিক নির্যাতনের সঙ্গে যারা জড়িত দ্রুত তাদের গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক বিচারের আহ্বান জানান। পাশাপাশি বরগুনায় সাংবাদিকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনের মামলা অবিলম্বের প্রত্যাহার করার দাবি করেন সাংবাদিক নেতারা। অন্যথায় সাংবাদিক সংগঠনগুলো মিলে বৃহত্তর কর্মসূচি দেয়ারও ঘোষণা করেন বক্তারা।

সভায় ঢাকা সংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শহিদুল ইসলাম বলেন, গতকাল একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে দেখা যায় মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ । টানা ১৫ বছর এই সরকার ক্ষমতায় আছে । শুধুমাত্র বিচারহীনতায় এই সময়ের মধ্যে সারাদেশে ৫৯ জন সাংবাদিক নিহত হয়েছেন।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি মঠবাড়িয়ার সাবেক এমপির মদদে নাগরিক টেলিভিশনের প্রতিনিধির ওপর হামলা হয়েছে। হামলাকারী যে হোক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

অপরাংশের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম মিঠু বলেন, আমরা মুক্ত গণমাধ্যম দিবস পালন করছি। এরমধ্যে সারাদেশে সাংবাদিক নির্যাতন হচ্ছে। আমাদেরকে রাস্তায় দাড়াতে হচ্ছে। এতে কি প্রমাণ হয়। এদেশের গণমাধ্যম স্বাধীন নয়। সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

তিনি বলেন, শীর্ষ সাংবাদিক সংগঠনের এক নেতা বলেছেন, নির্যাতিত ওই সাংবাদিকদের নিয়োগপত্র আছে কিনা। আমি বলতে চাই তাদের নিয়োগপত্র আছে কিনা তা কি আপনার দেখার দায়িত্ব নেই। বাংলাদেশে যেখানেই সাংবাদিকদের ওপরে হামলা, মামলা হয় এর পেছনে পুলিশের ইন্ধন থাকে । এই হামলার বিচার না হওয়াতে বার বার সাংবাদিকরা নির্যাতনের শিকার হন।

তিনি আরও বলেন, কল্যাণ রাষ্ট্র গঠন করতে হলে স্বধীন সাংবাদিকতার কোন বিকল্প নেই।

এ সময় সভাপতি তারিকুল ইসলাম মাসুমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুব সৈকতে সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, ডিইউজেএ’র সাবেক সহ-সভাপতি মানিক লাল ঘোষ, ঢাকা রিপোর্টার ইউনিটির সাবেক সহ-সভাপতি আজমল হক হেলাল, সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান খান, ডিইউজেএ’রসাংগঠনিক সম্পাদক সাঈদ খান, ডিআরইউ’র সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন (টিসিএ) এর সভাপতি ফারুক হোসেন তানভীর, বিডিজের যুগ্ম- সাধারণ সম্পাদক সানবীর রূপল ও রাজু হামিদ, সাংগঠনিক সম্পাদক মাহবুব জুয়েল, দফতর ও প্রচার সম্পাদক ফাহিম মোনায়েম, সদস্য ইউসুফ আলী বাচ্চু, সংহতি প্রকাশ করেন রংপুর বিভাগীয় সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক গাউসুল আজম বিপু, ডিআরইউ’র সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মঈনুল আহসান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদ সদস্য সাজেদা হক, ডিআরইউ নির্বাহী সদস্য মহিবুর রহমান, ঢাকাস্থ বরগুনা সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল খালেক লাভলু, বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদের সাধারণ সম্পাদক আবু সাইদ প্রমুখ।

এ ছাড়া ভুক্তভোগী সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন দৈনিক আজকের পত্রিকার প্রতিনিধি তারিকুল ইসলাম রাকিব।

;