‘দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দুই লাখের বেশি নারীর দারিদ্রতা দূর হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 08:44:26

দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দুই লাখের বেশি নারীর দারিদ্রতা দূর হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

বুধবার (২৭ মার্চ) দুপুরে বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার মিলনায়তনে উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের টেইলারিং ট্রেডের প্রশিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আয়বর্ধক প্রশিক্ষণের মাধ্যমে দুই লাখের বেশি অসচ্ছল, দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীদের আত্মকর্মসংস্থান হবে ও দক্ষতা বৃদ্ধি এ প্রশিক্ষণের মাধ্যমে নারীরা আত্মনির্ভরশীল হবে ও পরিবারের দারিদ্রতা দূর করতে পারবে।

সচিব বলেন, আগামী বছর মুজিববর্ষ  ও ২০২১ সালে আমাদের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী। আমাদের সামনে আছে ২০৩০ সালের এসডিজি অর্জন, ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ এবং ২১০০ সালের ডেল্টা প্লান। সফল উদ্যোক্তা হিসেবে এ সকল লক্ষ্য অর্জনে নারী অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা তথ্য প্রযুক্তির মাধ্যমে উন্নত ডিজাইন ও আকর্ষণীয়  ও রঙয়ের ব্যবহার করবেন। নিখুঁত ডিজাইনের মাধ্যমে গ্রাহকের সন্তুষ্টি অর্জন করতে পারলে নিশ্চিতভাবে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হবেন।

প্রকল্প পরিচালক জনাব শফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব জাহানারা পারভীন।

উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের মাধ্যমে দেশের ৪২৬টি উপজেলায়, ৬৪টি জেলা ও ৮ টি বিভাগীয় শহরে মটর ড্রাইভিং, ফ্রন্টডেস্ক ম্যানেজমেন্ট, সেলসম্যানশিপ, ভার্মি কম্পোস্ট, কম্পিউটার সার্ভিসিং,  মাশরুম চাষ, বিউটিফিকেশন ও টেইলারিংসহ  ১১টি ট্রেডে দুই লাখের বেশি নারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর