কবি নজরুল ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-09-01 00:21:05

খুলনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মোৎসব উদযাপিত হয়েছে।

শনিবার (২৫ মে) সকালে খুলনার উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে কবি নজরুলের জন্মোৎসব উদযাপিত হয়।

খুলনা জেলা প্রশাসন, নজরুল জন্মোৎসব উদযাপন কমিটি এবং জাতীয় কবি নজরুল চর্চা কেন্দ্র যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেন।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেন বলেন, ‘কবি নজরুল ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। নজরুল অসংখ্য গান রচনা করেছেন। তার গানগুলো এখনো সকলের প্রাণে বাজে। আগামী প্রজন্মের মাঝে নজরুলের আদর্শ ছড়িয়ে দিতে হবে। নজরুলকে দেখে নতুন প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে।’

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, ‘নজরুল একাধারে ছিলেন গল্পকার, ঔপন্যাসিক, নাট্যকার প্রাবন্ধিক ও অনুবাদক। তার লেখনীর মাধ্যমে সাহিত্য, সংগীত ও সংস্কৃতিকে  সমৃদ্ধ করা হয়েছে। তাই নিয়মিত নজরুল চর্চাকে অব্যাহত রাখতে হবে।’

উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আনোয়ারুল কাদিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- খুলনা সদরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ। ধন্যবাদ জানান- জাতীয় কবি নজরুল চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মাসুদ মাহমুদ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল থেকে প্রায় ১৭০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এ সম্পর্কিত আরও খবর