অচিরেই নবম ওয়েজবোর্ডের বিষয়ে সিদ্ধান্ত: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 09:07:24

অচিরেই নবম ওয়েজবোর্ডের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৬ জুন) তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে কমিটির বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, 'আজ আমরা মালিক পক্ষ, শ্রমিক পক্ষ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, শ্রমিক ঐক্য ফেডারেশন, সবার বক্তব্য শুনেছি। সবাই নিজ নিজ অবস্থান তুলে ধরেছেন।'

ওবায়দুল কাদের বলেন, 'আজকে সিদ্ধান্ত নেয়ার বিষয় নয়, সবার শেষ বক্তব্য শুনেছি। বিষয়টি আর ঝুলিয়ে রাখা বাস্তব সম্মত নয়, যুক্তিসঙ্গত নয়। তাদের সঙ্গে বারবার বসার সুযোগ নেই। এরপর আমরা মন্ত্রিসভা কমিটিতে বসব। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাবো। অচিরেই আমরা সিদ্ধান্ত ঘোষণা করব।

তিনি বলেন, 'বিষয়টি অনেকদিন আলোচনার পর্যায়ে ছিল, এখন চূড়ান্ত পর্যায় পৌঁছে গেছি। আশা করি দ্রুতই সিদ্ধান্ত দিতে পারব।'

ওয়েজবোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়া যুক্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'ওয়েজবোর্ড শুধু প্রিন্ট মিডিয়ার জন্য। হঠাৎ করে ইলেক্ট্রনিক মিডিয়া এখানে সংযুক্ত করার সুযোগ নেই। তবে তাদের জন্য উদ্যোগ নিতে হবে। বিষয়টি তথ্য মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে।'

এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, 'গণমাধ্যম কর্মী আইন ভেটিংয়ে আছে। এটি পাশ হলে ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরাও ওয়েজবোর্ডের অধীনে আসবে।'

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

এছাড়াও নিউজপেপার ওনার্স এসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, সহসভাপতি এ কেকে আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন।

সংবাদকর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে নবম ওয়েজ বোর্ড, যা গত বছরের ৩ ডিসেম্বর মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হয়। ওই দিনই নতুন এই বেতন কাঠামো পরীক্ষা করে বাস্তবায়নের সুপারিশ দিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়। নতুন সরকার গঠিত হলে গত ২১ জানুয়ারি মন্ত্রিসভা বৈঠকে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ, ২০১৮’ পরীক্ষায় ইতোপূর্বে গঠিত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়। পুনর্গঠিত ৭ সদস্যের মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয় ওবায়দুল কাদেরকে।

মন্ত্রিসভা বৈঠকে নবম ওয়েজ বোর্ডের সুপারিশ উপস্থাপনের পর মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, ‘ওয়েজ বোর্ডে প্রথম তিনটি গ্রেডে ৮০ শতাংশ ও শেষের দিকে তিনটি গ্রেডে সর্বোচ্চ ৮৫ শতাংশ বেতন বাড়ানোর সুপারিশ করেছে। যে সুপারিশ আসছে তারা (কমিটি) সেটা পর্যালোচনা করে হয়তো একটা নির্ধারণ করবেন।’

গত ৪ নভেম্বর সচিবালয়ে তখনকার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ২০১৮’ সুপারিশমালা জমা দেন বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত বছরের ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়। ১৩ সদস্যের এই বোর্ডে চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক। এছাড়া সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারী বা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সমসংখ্যক প্রতিনিধিও ছিলেন ওয়েজ বোর্ডে।

সরকারের কাছে সুপারিশ দিতে বোর্ডকে ছয় মাস সময় দেয়া হয়েছিল। পরে নবম মজুরি বোর্ডের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়।

গত বছরের ১১ সেপ্টেম্বর নবম বেতন কাঠামো চূড়ান্ত করার আগে প্রতি মাসের মূল বেতনের উপর ৪৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার। এ মহার্ঘ ভাতা ২০১৮ সালের ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়। এ মহার্ঘ ভাতা বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত হবে।

নবম ওয়েজবার্ডের বৈধতা নিয়ে আদালতে একটি রিটও রয়েছে সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব)।

এ সম্পর্কিত আরও খবর