চট্টগ্রামের বিপজ্জনক মুরাদপুর এলাকা

চট্টগ্রাম, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-12-13 20:05:26

বন্দরনগরী চট্টগ্রামের গুরুত্বপূর্ণ পয়েন্ট মুরাদপুরে বিরাজ করছে বিপজ্জনক পরিস্থিতি। ভিড়, যানজট, রেলক্রসিং মিলিয়ে সেখানে ভয়াবহ হট্টগোল অবস্থায় চলছে মারাত্মক রাসায়নিক দ্রব্যের কারবার। রাস্তা দখল করে বিভিন্ন কারখানা চালু হওয়ায় বর্জ্য ছড়িয়ে পড়ছে চারপাশে। আবাসিক ও পথচারীদের জন্য সেখানে তৈরি হয়েছে পরিবেশ ও স্বাস্থ্যগত বিপর্যয়ের আশঙ্কা।

 

 উত্তর ও দক্ষিণ চট্টগ্রামে যাওয়ার পথগুলো মুরাদপুর দিয়ে গিয়েছে। সারা দিনই মুরাদপুর মোড় চরম ব্যস্ত থাকে যানবাহন ও মানুষের ভিড়ে। এমন একটি জনবহুল এলাকায় রয়েছে রেল ক্রসিং। রেললাইন মুরাদপুরের ব্যস্ত সড়ককে ছেদ করে চলেছে উত্তর চট্টগ্রামের নাজিরহাট ও দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী স্টেশনে। দিনে অনেক বার ট্রেনের যাতায়তের সময় তৈরি হয় মারাত্মক পরিস্থিতি। রেললাইন ঘেঁষা দোকান ও অস্থায়ী বাজার বসায় যেকোনো সময় ভয়াবহ বিপদের শঙ্কা রয়েছে।

ভিড় ও যানজটে পরিপূর্ণ মুরাদপুরের রাস্তার দুই পাশে ছোট ছোট কারখানায় ভরপুর। লেড মেশিং, ওয়েল্ডিং ছাড়াও যানবাহনের ইঞ্জিন সারানো হচ্ছে প্রকাশ্য রাজপথে। পেট্রোল, মবিল ছড়িয়ে পড়ছে রাস্তায়। দাহ্য পদার্থ থেকে যেকোনো সময় আগুন লেগে মারাত্মক বিপদ ঘটাতে পারে।

মারাত্মক রাসায়নিক দ্রব্য ও যন্ত্রের ব্যবহার সর্বক্ষণ মুরাদপুরে বায়ু দূষণ ও পরিবেশ বিনষ্ট করছে। আশেপাশের আবাসিক এলাকার মানুষের পাশাপাশি যানবাহনের যাত্রী ও পথচারীদের আক্রান্ত করছে পরিবেশগত নানা দূষিত বস্তু। চট্টগ্রামের পরিবেশ বিপর্যস্ত এলাকাগুলোর মধ্যে মুরাদপুর এখন সবচেয়ে আলোচিত।

তদুপরি ব্যস্ত ও গুরুত্বপূর্ণ এই পয়েন্টের নানা জায়গায় ট্রাক, বাস নিয়ম না মেনে দখল করে রেখেছে পথ। অলিখিত গ্যারেজ বানিয়ে ফেলে রাখা হয়েছে অসংখ্য ছোট-বড় গাড়ি। ফলে যান ও জন চলাচলে চরম বিপত্তি ঘটছে।

জনচলাচল ও নাগরিক জীবনের নিরাপত্তা ও পরিবেশগত বিপজ্জনক পরিস্থিতি মুরাদপুরে বিরাজমান। কিন্তু চট্টগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ এলাকা মুরাদপুরের ভয়াবহ যানজট, নিরাপত্তাহীনতা ও পরিবেশ বিপর্যয় দেখার কেউ নেই।

এ সম্পর্কিত আরও খবর