রাজধানীর তিন সড়কে চলবে না রিকশা, থাকবে বিআরটিসির ৩০ বাস

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-06 05:04:27

পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীর প্রধান তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি জানান, রিকশার মালিক-শ্রমিকদের দাবির প্রেক্ষিতে সব ওলি-গলি থেকে অবৈধ রিকশা ও ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

রোববার (১৪ জুলাই) নগর ভবনের মেয়র সেলে ডিটিসিএ নির্বাহী কমিটির বৈঠক শেষে রিকশার মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে পৃথক বৈঠক শেষে এ ঘোষণা দেন মেয়র।

রিকশার মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মেয়র বলেন, ‘রিকশার মালিক ও শ্রমিকদের দাবির প্রেক্ষিতে আমরা অচিরেই সব অবৈধ রিকশা ও ব্যাটারি চালিত রিকশা বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করব। এছাড়া রিকশামালিকদের দাবির প্রেক্ষিতে ট্রাফিক বিভাগের সঙ্গে আলোচনা করে যেসব রাস্তায় রিকশা ক্রসিংয়ের সুযোগ থাকে, সেগুলো ক্রসিংয়ের ব্যবস্থা করা হবে।’

যেসব রাস্তায় রিকশা বন্ধ করা হবে, নগরবাসীর সুবিধার্থে সেসব রাস্তায় কমপক্ষে বিআরটিসির ২০ থেকে ৩০টি বাস নামানো হবে। বিআরটিসি কর্তৃপক্ষ নগরবাসীর সুবিধার্থে ফিডার রোডগুলোর মাথায় প্রয়োজনীয় সংখ্যক স্টপেজের ব্যবস্থা করবে।

মূল রাস্তায় রিকশা পারাপারের বিষয়ে মেয়র বলেন, ‘রিকশামালিকদের দাবির প্রেক্ষিত মূল সড়কে রিকশা ক্রসিংয়ের ব্যবস্থা রাখা হবে। তবে এজন্য ট্রাফিক বিভাগ আগে সমীক্ষা করবে, যেখানে দুর্ঘটনার আশঙ্কা কম, শুধু সেসব রাস্তাতেই ক্রসিংয়ের সুযোগ দেওয়া হবে।’

ডিটিসিএ নির্বাহী কমিটির সঙ্গে সভা করেন মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পূর্বের ঘোষণা অনযায়ী কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ হয়ে সায়দাবাদ পর্যন্ত, মিরপুর রোডের গাবতলী, ধানমন্ডি হয়ে আজিমপুর পর্যন্ত এবং সাইন্সল্যাব থেকে শাহাবাগ পর্যন্ত সড়কে রিকশা চলাচল করবে না।

সভায় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমান, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, জাতীয় রিকশা-শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী, রিকশা ও ভ্যানমালিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আর এ জামান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর