ডেঙ্গু আক্রান্তদের দেখতে ঢামেকে মেয়র খোকন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 04:34:44

রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিদিনই কোথাও না কোথাও ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে। এ নিয়ে নগরবাসীসহ সারা দেশের মানুষ উদ্বিগ্ন। ডেঙ্গুতে আক্রান্ত চিকিৎসাধীন রোগীদের খোঁজ খবর নিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ছুটি যান ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন মেয়র।

হাসপাতাল পরিদর্শন শেষে মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্টরা সর্বোচ্চ শক্তি নিয়োগ করেছে। মাঠ পর্যায়ে বিভিন্ন জোরদার কার্যক্রম চালাচ্ছে। এসবের ফলে অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করা সম্ভব হবে।

ডিএসসিসি মেয়র বলেন, ডেঙ্গু রোগ শুধু বাংলাদেশে না। পাশ্ববর্তী দেশ ভারত, মালেশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরেও হাজারো মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনে এ রোগের প্রাদুর্ভাব ঘটে। কিন্তু আমরা বসে নেই। আমরা নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো সর্বোচ্চ শক্তি নিয়োগ করে মাঠে আছি। অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করব।

তিনি আরও বলেন, ডেঙ্গু রোগের বাহক এডিস মশা। কিন্তু ময়লা আবর্জনায় বংশ বিস্তার করে না। এ মশা সম্পূর্ণ স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই আমরা শিগগিরই বাসাবাড়িতে জমে থাকা স্বচ্ছ পানিতেও মশার ওষুধ ছিটানোর জন্য মশক কর্মীদেরকে পাঠাবো। আপনারা তাদের বাসাবাড়িতে প্রবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবেন।

নগরবাসীর উদ্দেশে মেয়র বলেন, নাগরিকদের অনুরোধ করছি, আপনারা ঘাবড়াবেন না, আতংকিত হবেন না। এ রোগ দ্রুত সেরে যায়। আমরা সকলে মিলেই এ রোগ প্রতিরোধ করবো।

এর আগে মেয়র ঢামেকের ৭০২ নাম্বার ওয়ার্ডে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের সঙ্গে সরাসরি কথা বলেন। তাদের শারীরিক অবস্থা এবং ঔষুধ ও খাওয়া-দাওয়ার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেন।

এ সম্পর্কিত আরও খবর