জাপান টোব্যাকোর ডিপোতে অভিযান, লাখ টাকা জরিমানা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-28 14:49:33

রাজশাহীতে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনালের (জেটিআই) ডিপোতে অভিযান চালিয়ে ৬০ থেকে ৭০ কার্টন অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ‘জেটিআই’র রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৭ জুলাই) বিকালে রাজশাহী মহানগরীর উপশহর এলাকায় অবস্থিত ‘জেটিআই’-এর আঞ্চলিক ডিপোতে এই অভিযান চালিয়ে জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার রাফে মোহাম্মদ ছড়া।

তিনি বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ধূমপানে আকৃষ্ট করতে জেটিআই-এর রাজশাহীর আঞ্চলিক ডিপোতে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী মজুদ রয়েছে- এমন তথ্য পেয়ে তারা আইন-শৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে ঐ ডিপোতে বিকালে অভিযান চালান। এ সময় ৬০ থেকে ৭০ কার্টন ফেস্টুন, লিফলেট, সিগারেটের ডামি প্যাকেট, নতুন প্রোডাক্টের বিজ্ঞাপন, বিভিন্ন ধরনের গিফট সামগ্রী জব্দ করেন। পরে সেগুলো জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে ধ্বংস করা হয়।

রাফে মোহাম্মদ ছড়া বলেন, ‘আইন অমান্য করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শনের দায়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করায় ‘জেটিআই’ কোম্পানির রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করে সাবধান করা হয়েছে। অনাদায়ে তাকে এক মাসের জেলও দেওয়া হয়।’

ভবিষ্যতে আইন লঙ্ঘন করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করলে বর্তমান জরিমানার দ্বিগুণ হারে জরিমানা করা হবে বলেও জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট। অভিযান চলাকালে উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র অ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর