এইচএসসির উত্তরপত্র মূল্যায়নে ভুল, বাদ পড়ছেন ২০০ পরীক্ষক

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-17 16:26:41

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এইচএসসির উত্তরপত্র মূল্যায়নে নম্বর যোগ-বিয়োগে ভুল করেছেন ২০০ জন পরীক্ষক। পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষণের আবেদনে উত্তরপত্র দ্বিতীয় দফায় মূল্যায়ন ও যাচাইয়ের সময় এমন তথ্যের প্রমাণ পেয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

ফলে ঐ পরীক্ষকদের আগামী বছর থেকে কোনো প্রকার উত্তরপত্র মূল্যালয়নের সুযোগ দেওয়া হবে না। শুক্রবার (২৩ আগস্ট) সকালে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক বার্তাটোয়েন্টিফোর.কম-কে এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক আনারুল হক বলেন, ‘এইচএসসি পরীক্ষা ফল প্রকাশের পরে শিক্ষার্থীদের চ্যালেঞ্জ করা খাতার ফলাফল পরির্তন হয়েছে, এমন সকল পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার খাতা মূল্যায়নে নম্বর গণনায় তারা ভুল করেছেন। আগামীতে তারা সব ধরনের পরীক্ষকের দায়িত্ব থেকে বাদ পড়বেন।’

তিনি বলেন, ‘বোর্ডে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে কাজ করেন প্রায় ৮ হাজার পরীক্ষক। তাদের মধ্যে ২০০ জনের মূল্যায়নে ত্রুটি ও অবহেলার অভিযোগের সত্যতা মিলেছে। দ্রুত বোর্ডের চূড়ান্ত সিদ্ধান্তের আদেশ তাদেরকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে।’

পুনঃনিরীক্ষণে প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রকৃত অর্থে পুনঃমূল্যায়নে শুধু পরীক্ষকদের মূল্যায়ন করা নম্বর যোগ-বিয়োগে ঠিক আছে কিনা, তা যাচাই-বাছাই করে থাকি।’

শিক্ষাবোর্ড সূত্র জানায়, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে চলতি ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর কাঙ্ক্ষিত ফল না পেয়ে ৩৪ হাজার ৭১৫টি উত্তরপত্র চ্যালেঞ্জ করে পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে পুনঃনিরীক্ষণ করে বোর্ড কর্তৃপক্ষ।

এতে ফেল থেকে পাস করে ৬৬ জন। নতুন করে জিপিএ-৫ পায় ৪৪ জন। আর ৩৬৬ জন পরীক্ষার্থীর জিপিএ বা গ্রেড পরিবর্তন হয়। এত সংখ্যক শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন আসায় পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নে অবহেলার বিষয়টি সামনে আসে। শিক্ষাবিদরাও বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা শুরু করেন।

জানা যায়, চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ছয় হাজার ৭২৯ শিক্ষার্থী। পুনঃনিরীক্ষণে পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৭৭ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছয় হাজার ৭৭৩ জন।

এ সম্পর্কিত আরও খবর