সিআইএমএস অ্যাপে যেভাবে তথ্য দেবেন নাগরিকরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 14:51:29

নাগরিকদের তথ্য সংরক্ষণের অ্যাপ সিআইএমএস-এর (সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্টে সিস্টেম) উদ্বোধন করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

সোমবার (৯ সেপ্টেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন তিনি।

ডিএমপি সূত্রে জানা গেছে, ২০১৬ সাল থেকে অ্যাপটি শুরু হলেও তথ্য সংরক্ষণের প্রক্রিয়া থানা পুলিশের মাধ্যমে ম্যানুয়ালি করা হত। এতে একদিকে যেমন পুলিশের লোকবল নষ্ট হয়, তেমনি অনেক কাল ক্ষেপণ হয়। লোকবল ও সময়ের দীর্ঘতা কমাতে এবং সিআইএমএস সেবাকে ডিজিটালাইজেশন করতে নতুন অ্যাপ চালু করা হয়।

তবে কীভাবে নাগরিকরা এই অ্যাপে তথ্য দেবে? জেনে নেওয়া যাক...

প্রথমে Google Play Store এ গিয়ে CIMS DMP লিখে সার্চ দিয়ে অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর login অপশনে নিজের ফোন নম্বর দিয়ে নিবন্ধনে ক্লিক করতে হবে। এরপর একটি ভেরিফিকেশন কোড আপনার প্রদত্ত মোবাইলে পাঠানো হবে। ভেরিফিকেশন কোড অ্যাকটিভ করে পাসওয়ার্ড সেট করে login করলে বিভিন্ন ক্যাটাগরি দেখতে পাবেন।

এখান থেকে আপনার অপশনটিতে ক্লিক করলে একটি ফরম পাবেন। ফরমে প্রদত্ত ঘরে আপনার সকল তথ্য নির্ভুলভাবে পূরণ করে সাবমিট করলে আপনার কাজ শেষ। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনার পূরণকৃত তথ্য সেন্ট্রাল ডাটাবেজে যুক্ত হওয়ার আগে থানার অফিসার ইনচার্জ আপনার প্রদত্ত তথ্য যাচাই বাছাই করে সঠিক থাকলে অ্যাপ্রুভাল দিলে CIMS এর মূল ডাটাবেজে আপনার তথ্য যুক্ত হবে। আর যদি কোনো কারণে আপনার ফরম পূরণ অসম্পূর্ণ হয় বা তথ্যে ভুল থাকে সেক্ষেত্রে আপনার মোবাইলে এসএমএস দিয়ে জানানো হবে।

এ সম্পর্কিত আরও খবর