আমিন মোহাম্মদ ফাউন্ডেশন ও সিগনেচার ডেভেলপারকে জরিমানা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 20:43:47

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নির্মূলে দ্বিতীয় দফায় চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এরই অংশ হিসেবে সোমবার (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন ওয়ার্ডের ভবন পরিদর্শন করেন ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত।

এ সময় আমিন মোহাম্মদ ফাউন্ডেশন ও সিগনেচার ডেভেলপারকে জরিমানা করা হয়।

ডিএনসিসি সূত্রে জানা যায়, এদিন এডিস মশার লার্ভা পাওয়ায় বনানীতে নির্মাণাধীন অ্যাসেট ডেভেলপমেন্ট, আমিন মোহাম্মদ ফাউন্ডেশন লিমিটেড, সিগনেচার ডেভেলপার এবং একটি ব্যক্তি মালিকানাধীন ভবনের মালিককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার।

এছাড়া ফুটপাত ও সড়ক দখল করে র‌্যাম্প তৈরি করে ব্যবসা পরিচালনা করায় ‘কার স্পিড’ নামে একটি গাড়ির দোকানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএনসিসির পরিচ্ছন্নতা ও মশা নিধনকর্মীরা চিরুনি অভিযানের দ্বিতীয় দিনে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডের ১০ হাজার ৭১৩টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। এ সময় তারা মোট ২৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পান। এছাড়া পাঁচ হাজার ২২১টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া পায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসব স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা সক্রিয়ভাবে এ অভিযান তত্ত্বাবধান করছেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) শুরুর পর থেকে সোমবার পর্যন্ত দ্বিতীয় দফার চিরুনি অভিযানে ৩৬টি ওয়ার্ডের ২০ হাজার ৭৬৩টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ৭৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ ছাড়া ১১ হাজার ৯৯১টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পান তারা। সেসব স্থানে লার্ভিসাইড প্রয়োগ করা হয়েছে।

ades
ডিএনসিসি কর্মীরা লার্ভা আছে কি না দেখছেন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

অভিযানের দ্বিতীয় দিন উত্তরায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। এ সময় উত্তরা তিন নম্বর সেক্টরের একটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া ‘হাংরি ডাক’ নামের একটি ব্যবসা প্রতিষ্ঠানের ছাদে লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে শাহজাদপুরে ‘কনফিডেন্স টাওয়ারে’ এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান ১০ হাজার টাকা জরিমানা করেন। এডিস নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে জানিয়েছে ডিএনসিসি।

এ সম্পর্কিত আরও খবর