সদরঘাট থেকে সরানো হবে ডিঙি নৌকার ঘাট

ঢাকা, জাতীয়

আকরাম হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 21:58:15

দেশের নদীবন্দরগুলোর মধ্যে রাজধানীর সদরঘাট অন্যতম ব্যস্ততম একটি বন্দর। এ বন্দর থেকে প্রতিদিন প্রায় ৮০টি লঞ্চ ছেড়ে যায় এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮০টি লঞ্চ এ ঘাটে আসে। এসব লঞ্চ দেশের ৪২টির বেশি এলাকার সঙ্গে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপন করছে। একই সঙ্গে বুড়িগঙ্গার দুই পাশে অর্থাৎ কেরানীগঞ্জের সঙ্গে পুরনো ঢাকার যোগাযোগেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সরদঘাট।

লঞ্চঘাটের সঙ্গেই রয়েছে নদী পারাপারের জন্য ডিঙি নৌকার ঘাট। লঞ্চঘাট আর খেয়াঘাট পাশাপাশি হওয়ায় মাঝে মধ্যে দুর্ঘটনা ঘটে। লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকাডুবির ঘটনা ঘটে। ঘটে প্রাণহানির ঘটনাও।

সদরঘাট নৌ-ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, গত ১৫ মাসের ব্যবধানে মোট ৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮ জন। যার মধ্যে গত ৬ মার্চ লঞ্চের ধাক্কায় নৌকা ডুবে একই পরিবারের ছয়জন নিহত হন। এ ঘটনার পর নড়েচড়ে বসে প্রশাসন।

সদরঘাট থেকে সরানো হবে ডিঙি নৌকার ঘাট

গত ১২ মার্চ নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বিআইডব্লউটিএ-এর চেয়ারম্যান কমোডোর এম মাহবুবুল উল ইসলাম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে এপ্রিলের মধ্যে সদরঘাট টার্মিনাল এলাকার অবৈধ খেয়া ঘাটগুলো বন্ধ করে অন্যত্র সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু এ সিদ্ধান্তের পরও খেয়াঘাট সরানো সম্ভব হয়নি।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ-এর সদরঘাট বন্দরের যুগ্ম-পরিচালক কে এম আরিফ উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'সদরঘাটে তিনটা লঞ্চ টার্মিনাল রয়েছে। একটা টার্মিনাল থেকে আরেকটা টার্মিনালের মধ্যে কিছু ফাঁকা জায়গা আছে। এসব ফাঁকা জায়গা খেয়াঘাট হিসেবে ব্যবহার হচ্ছে। এসব খেয়াঘাট বন্ধ করতে আগে লঞ্চ টার্মিনালের ফাঁকা জায়গা বন্ধ করতে হবে। আর এটা করার জন্য পন্টুন প্রয়োজন। আমাদের কাছে এখন পন্টুন নেই। পন্টুনের জন্য কাজ করা হচ্ছে। এজন্য একটু সময় লাগছে।'

সদরঘাট থেকে সরানো হবে ডিঙি নৌকার ঘাট

তিনি আরও বলেন, 'আধুনিক নতুন খেয়াঘাট তৈরির কাজও প্রায় শেষের দিকে। ঘাট নির্মাণের কাজ শেষ হলেই এখান থেকে খেয়াঘাট সরিয়ে নেওয়া হবে।'

কত সময় লাগতে পারে জানতে চাইলে আরিফ উদ্দিন জানান, আগামী দেড় মাসের মধ্যে এখান (লঞ্চ টার্মিনাল) থেকে খেয়াঘাট সরিয়ে নেয়া সম্ভব হবে।

সদরঘাট থেকে সরানো হবে ডিঙি নৌকার ঘাট

জানা গেছে, গত মার্চের মাঝামাঝি একবার খেয়াঘাট বন্ধও করে দেয় বিআইডব্লিউটিএ। তখন মাঝি, তৈরি পোশাক শ্রমিক ও ব্যবসায়ীদের আন্দোলনের মুখে নিজেদের অবস্থান থেকে সরে আসে সংস্থাটি।

এখন খেয়াঘাট সরাতে গেলে শ্রমিকদের আন্দোলন করার কোনো সম্ভাবনা আছে কিনা- জানতে চাইলে তিনি জানান, কিছু অসাধু ব্যবসায়ী আছে, তারা মাঝিদের উস্কে দেয়। তবে আপাতত আমরা কোনো কিছুকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছি না। তাছাড়া ফাঁকা জায়গায় পন্টুন থাকলে ডিঙি নৌকা রাখার সুযোগ পাবে না।

এ সম্পর্কিত আরও খবর