দেবী বন্দনায় পালিত শুভ মহালয়া

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 20:25:02

শরতের আকাশে সাদা মেঘের ভেলা, জমিনে শুভ্র কাশফুল মাথা দুলিয়ে নাচে। আপাতদৃষ্টিতে সব কিছুই সুন্দর ও দৃষ্টিনন্দন মনে হলেও কোথায় জানি একটা অপূর্ণতা থেকেই যায়। ঢাকে কাঠি পড়লেই, ঝিংকু নাকুর ঝিংকু নাকুর আওয়াজ কানে আসতেই শরতের ষোলকলা পূর্ণ হয়। বোঝা যায়, আজ মহালয়া। দেবী দুর্গার প্রারম্ভিক বন্দনা আর উলু ধ্বনি, প্রতিধ্বনিত হয় বাংলার আকাশ-বাতাস, নদীর জলের মতো পরিষ্কার জানিয়ে দেয়, আজ থেকে শারদীয় দুর্গাপূজার প্রারম্ভিকতা হলো।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোর ছয়টা থেকে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে সনাতন সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে দেবী দুর্গার মর্তে আগমন উপলক্ষে করা হয় ত্রস্ত বন্দনা। এই গীতি আলেক্ষ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ এমপি, বিশেষ অতিথি হিসবে উপস্থিত ছিলেন বংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ এবং আওয়ামী লীগের ত্রাণ ও সমবায় উপদেষ্টা সুজিত রায় নন্দি।

কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাশ বলেন, "ভারতের বাইরে এত বড় আয়োজন আর ভাবগাম্ভীর্যে মহালয়ার অনুষ্ঠান দেখলাম। আমি আসলে আবেগ আপ্লুত।"

প্রধান অতিথির সমাপনী ও শুভেচ্ছা বক্তব্য প্রদানকালে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ বলেন, "এবার একত্রিশ হাজার ১০০ টি মণ্ডপে সারাদেশে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। যা গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ। এইভাবেই আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করে যাচ্ছি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে।"

ত্রস্ত বন্দনা আয়োজনের সাথে যুক্ত থাকা সনাতন সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সমির চন্দ বলেন, আজকের দিনে আমরা দেবী দুর্গার মর্তে আসার সময় প্রারম্ভিক বন্দনার মাধ্যমে তার কাছে দুনিয়ার সকল অশুভ শক্তি বিনাশ করার আহ্বান জানিয়েছি।

ত্রস্ত বন্দনা ও গীতি আলেখ্য শেষে শুভেচ্ছা বক্তব্যের আগে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্মদিন উপলক্ষে বিশেষ প্রার্থনা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর