মামা দাম কত, ভাই দাম কত, চাচা দাম...?



জাহিদ রাকিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মেরাদিয়া হাট থেকে কোরবানির গরু কিনে বনশ্রী ‘এ’ ব্লকের বাসার উদ্দেশে রওনা হয়েছেন ইমপেরিয়াল কলেজের শিক্ষার্থী রবিন হোসেন। সঙ্গে তার বাবা, বাড়ির দারোয়ান; সঙ্গে বার্তা২৪. কমের এ প্রতিবেদক। হাট থেকে বাসার দূরত্ব প্রায় ৮০০ মিটার। পুরো পথে ৩৭ জন পথচারী জিজ্ঞেস করেছিলেন—মামা, দাম কত; ভাই, দাম কত; চাচা, দাম কত?

এসময় রবিন, তার বাবা, ও বাড়ির দারোয়ান সবাইকে দাম বলছে ১৫০ (মানে দেড় লাখ টাকা)। রবিনের ভাষ্য গরু কিনে যদি দামটা যদি গরুর গায়ে লেখা যেত, তাহলে ভালোই হতো!

কলেজ-শিক্ষার্থী রবিনের মত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত মেরাদিয়া হাট থেকে যারাই গরু কিনে হাট থেকে বের হচ্ছেন সবার বক্তব্য প্রায় একই। বিশেষ করে কোরবানির গরু কেনার পরে পথচারীরা সবাই ‘দাম কত’ প্রশ্নের মুখোমুখি হতে হয়। সবার উত্তর থাকে একই। এখানে মিশ্র প্রতিক্রিয়া; অনেককে বিরক্ত হতে দেখা যায় না, আবার কেউ কেউ এক প্রশ্ন বারবার শুনে বিরক্তও হচ্ছেন।

বনশ্রী এলাকার বাসিন্দা আজগোর হোসেন। মেরাদিয়া হাট থেকে গরু কিনে রওনা হয়েছেন বাসার উদ্দেশে। হাটে ব্যাপারীর সাথে গরুর দামাদামিতে বেশ বিরক্ত। একদিকে গরমে গায়ে গামে ভেজা গেঞ্জি, অন্যদিকে পথ জুড়ে পথচারীদের ‘দাম কত’ প্রশ্নে বিরক্ত। বার্তা২৪.কমকে তিনি বলেন, বাজেটের বাইরে গিয়ে এমনিতে কিনতে হয়েছে গরু, তার ওপর তীব্র গরম, এরপর মানুষের প্রশ্ন—‘দাম কত ভাই?’

হাট থেকে কোরবানির গরু নিয়ে আসার সময় সবার একই প্রশ্ন মামা দাম কত, ভাই দাম কত, চাচা দাম...?

মেরাদিয়া হাটের প্রবেশ পথে দাঁড়িয়ে থেকে দেখা যায়, এই হাট থেকে যারাই গরু কিনে বের হচ্ছেন, তাদের প্রত্যেককে পথচারীরা জিজ্ঞেস করছেন—মামা, দাম কত; ভাই, দাম কত; চাচা, দাম কত?

এদিকে মেরাদিয়া হাট ঘুরে দেখা যায়, এবার কোরবানির ঈদেবেশি চাহিদা রয়েছে মাঝারি ও ছোট আকারের গরুর। যে কয়েকটি খণ্ডে বড় গরু রয়েছে সেখানে ক্রেতার উপস্থিতি অনেক কম। ক্রেতারা বলছেন, ছোট গরুর চাহিদা বেশি থাকায় দামও চাচ্ছেন ব্যাপারীরা।

আসন্ন কোরবানির ঈদের রাজধানীতে গরুর চাহিদা মেটাতে স্থায়ী ও অস্থায়ী মিলে দুই সিটি করপোরেশন ২০টি গরুর হাট ইজারা দিয়েছে। তারমধ্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আওতাধীন ১১টি পশুর হাট আর ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন ৯টি পশুর হাট রয়েছে।

হাটের বেচাকেনা নিয়ে মেরদিয়া হাটের ইজারাদার আবু সাঈদ বার্তা২৪.কমকে বলেন, পুরো বাজার গরু-ছাগলে পরিপূর্ণ। আমাদের মেরাদিয়া হাটে এখনও পশু আসছে। আজকে ছুটির দিন হওয়ায় এখানে ক্রেতার উপস্থিতি বেশি। বিক্রিও হচ্ছে। তবে আগামীকাল থেকে বিক্রি আরও বাড়বে। এই হাটে সিটি করপোরেশনের ২০০ ভলান্টিয়ার এবং আমাদের পক্ষ থেকেও লোকবল নিয়োগ আছে। ক্রেতার উপস্থিতি বাড়াতে আমরা আশপাশের এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারণা চালাচ্ছি।

   

ফটিকছড়িতে আগুনে পুড়ল ৭ বসতঘর, বৃদ্ধার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে ভোররাতে লাগে আগুনে পুড়ে গেছে সাতিটি বসতঘর। এসময় ঘরের ভেতর থাকা হালিমা বেগম (৯০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। নিহত হালিমা বেগম ওই এলাকার মৃত মফজল মিস্ত্রীর স্ত্রী।

মঙ্গলবার (১৮ জুন) ভোর ৫টার দিকে উপজেলার বখতপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে গোলদার বাড়িতে এ ঘটনা ঘটে।

ফটিকছড়ি ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা ডলার ত্রিপুরা বলেন, মাটির টিনশেড ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এলাকাবাসী আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেয়। ঘরের অন্যরা বের হতে পারলেও বৃদ্ধা হালিমা বেগম আগুনে পুড়ে মৃত্যুবরণ করেন। পরে আমরা এসে আগুন নিয়ন্ত্রণে আনি। আগুনে ৭ বসতঘরও পুড়ে গেছে।

ঘটনার পর পর ঘটনাস্থল পরিদর্শন করেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যন এটিএম পেয়ারুল ইসলাম ও বখতপুর ইউপি চেয়ারম্যন ফারুক উল আজম।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ফারুক উল আজম বলেন, আগুনে সাত পরিবার ক্ষতিগ্রস্ত্র হয়েছে এবং একজন বৃদ্ধা মারা গেছেন। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে এসেছি।

;

কবি অসীম সাহা আর নেই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা মারা গেছেন।

মঙ্গলবার (১৮ জুন) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিষযটি নিশ্চিত করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি মুহম্মদ নূরুল হুদা।

চলতি বছরের শুরুর দিকেই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন কবি অসীম সাহা। চিকিৎসকরা তখন জানিয়েছিলেন, বিষণ্নতায় ভুগছেন কবি। এছাড়া পারকিনসন (হাত কাঁপা রোগ), কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস রোগেও আক্রান্ত হন।

১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নানারবাড়ি নেত্রকোণা জেলায় জন্ম গ্রহণ করেন কবি অসীম সাহা। পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য বিভাগে। সামগ্রিকভাবে সাহিত্যে অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। পরে বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

;

লক্ষ্মীপুরে পানিতে ডুবে জমজ বোনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রায়পুরে পুকুরের পানিতে ডুবে হিরা ও মুক্তা নামে দুই জমজ বোনের মৃত্যু হয়েছে। দুই বছর বয়সী হিরা ও মুক্তা উপজেলার রায়পুর ইউনিয়নের দেবীপুর গ্রামের প্রবাসী আনোয়ার হোসেন পুটনের মেয়ে। জমজ দুই বোনের মৃত্যুতে পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

মঙ্গলবার (১৮ জুন) বেলা ১১ টার দিকে রায়পুরের দেবীপুর গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় ইয়াছিন ব্যাপারি আমিন।

তিনি বলেন, পুকুরের পাশে খেলতে গিয়ে পরিবারের সদস্যদের অগোচরে দুই জমজ শিশু পানিতে পড়ে যায়। এরপর জমজ কন্যাদের মা ও পরিবারের লোকজন আশ-পাশে বাচ্চাদের দেখতে না পেয়ে বাড়ির চারপাশে খোঁজাখুঁজি করে।

এক সময় বাড়ির পাশে পুকুরে দুই শিশুকে ভাসতে দেখে তাৎক্ষণিক উদ্ধার করে স্থানীয় হাসপাতলে নিয়ে গেলে ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন। একসাথে দুই জন শিশুর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

ফটিকছড়িতে ছাদে বল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে ভবনের ছাদে আটকে যাওয়া ক্রিকেট খেলার বল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে সালাউদ্দিন তাসিন (১৫) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে সমিতিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড রাজা মিয়া চৌধুরী বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত সালাউদ্দিন তাসিন ওই এলাকার নুরুল ইসলাম চৌধুরীর ছেলে। সে সমিতিরহাট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র।

স্থানীয়রা জানায়, তাসিন তার চাচার নতুন বাড়ি উঠানে ক্রিকেট খেলার একপর্যায়ে নতুন ভবনের ছাদে বলটি আটকে যায়। বল আনতে গিয়ে ঘরের ছাদের ওপর দিয়ে যাওয়া ১১ হাজার ভোল্টেজের পল্লী বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে মারা যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সমিতিরহাট ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল আলম বার্তা২৪.কমকে বলেন, ছেলেটি ক্রিকেট খেলার সময় পাশে থাকা একটা তিনতলা ভবনে বল আটকে পড়ে। সে বলটি আনতে গিয়ে বৈদ্যুতিক স্পৃষ্ট হয়ে মারা গেছে।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মো. নুরুল হুদা বার্তা২৪.কমকে বলেন, ক্রিকেট খেলার বল আনতে গিয়ে ছাদের ওপর দিয়ে যাওয়া পল্লী বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে ছেলেটি মারা যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পুলিশ গিয়েছে। এ বিষয়ে আমরা পরবর্তী ব্যবস্থা নিচ্ছি।

;