বাংলাদেশের গণমাধ্যম ডিজিটাল চ্যালেঞ্জের মুখোমুখি

বিবিধ, জাতীয়

রাজীব নন্দী, কনসাল্টিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজস্থান (ভারত) থেকে | 2023-08-28 10:27:48

বাংলাদেশের গণমাধ্যম এখন ডিজিটাল চ্যালেঞ্জের মুখোমুখি। সনাতনী মিডিয়াতেও লেগেছে নতুন যুগের হাওয়া। টিকে থাকার লড়াইয়ে সকলকে ডিজিটাল আয়োজনে সাড়া দিতে হচ্ছে। ভারতের রাজস্থানের উদয়পুরে চতুর্থ অল ইন্ডিয়া মিডিয়া কনফারেন্সের দ্বিতীয় দিনে গবেষক আবুল কালাম আজাদ এই মতামত তুলে ধরেছেন।

আবুল কালাম আজাদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি, বাংলাদেশ ডেলিগেট হিসেবে তিনি এই কনফারেন্সে আমন্ত্রিত। তাঁর দু’টি গবেষণা প্রবন্ধ এই কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ✦

 

আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশে ইউনিক বা একক মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ সাইটে তরুণদের মুখ্য অংশগ্রহণ। সংবাদপত্র পাঠক তথা গণমাধ্যম ব্যবহারকারীরা এখন মাল্টিমিডিয়ার দিকে ঝুঁকছে। ফলে মিডিয়া তার চরিত্র বদলাতে বাধ্য হচ্ছে। সামনের দিনগুলো হবে অনলাইন পরিসরের দিন।

অনলাইনে স্বাধীনতার পাশাপাশি এই তরুণ গবেষক জোর দেন দায়িত্বের উপর। তিনি বলেন, অনলাইনে লেখার সীমানা বিস্তৃত। যার সুযোগে গুজব ছড়িয়ে মানুষকে পিটিয়ে মারার ঘটনাও কিন্তু ঘটছে। ফলে আমাদের অনলাইন স্বাধীনতার পাশাপাশি ভাবতে হবে দায়িত্ব নিয়ে। বিশেষ করে আমি বলবো, কেবল দায়িত্ব-ই নয়, এটি দায়। এই দায় আমাদের সহনশীল ও উদার হতে সাহায্য করুক।

রাজস্থান-ভিত্তিক মিডিয়া এডভোকেসি সংগঠন লোক সংবাদ সংস্থান এই কনফারেন্সের আয়োজক। সহআয়োজক হিসেবে আছে উদয়পুরের এমএল সুখদিয়া ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, পশ্চিমবঙ্গের এডামাস ইউনিভার্সিটি। রাজস্থানের উদয়পুরে আন্তর্জাতিক গণমাধ্যম গবেষকদের এই মহাসম্মেলনে প্রায় আড়াইশ’র মত অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। 

একটি আন্তর্জাতিক কনফারেন্সে অংশ নিয়ে গণযোগাযোগবিদ্যার পরিসরে নেটওয়ার্কিংয়ের গুরুত্ব তুলে ধরেন তিনি। আবুল কালাম আজাদ বলেন, সর্বভারতীয় সম্মেলন সার্বিক অর্থেই গুরুত্ববহ। এতে এই উপমহাদেশের যোগাযোগ ও সাংবাদিকতার গবেষক, শিক্ষক, কর্মী ও মিডিয়া ব্যক্তিত্বদের সম্মিলন ঘটে। ভিন্ন ভিন্ন দেশের গবেষকদের পারস্পরিক মতৈক্য এবং সমবোঝাতার সিদ্ধান্তে আসতে এই ধরণের নেটওয়ার্কিং কনফারেন্সের বিকল্প নেই।

প্রসঙ্গত, ভারতের রাজস্থানের উদয়পুরে অনুষ্ঠিত চতুর্থ আন্তর্জাতিক অল ইন্ডিয়া মিডিয়া কনফারেন্সের সকল বার্তা সম্প্রচারের বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশের জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম।

আরও পড়ুন: আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলনে বর্ণিল উদয়পুর

রাজস্থানে শুক্রবার বসছে আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলন

সংকটাপন্ন টিভি চ্যানেলগুলো কী পারছে ডিজিটাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে?

এ সম্পর্কিত আরও খবর