ঠাকুর শান্তি পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নয়া দিল্লি থেকে | 2023-08-26 20:43:58

রবীন্দ্রনাথ ঠাকুর শান্তি পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আগামী শনিবার (৫ অক্টোবর) ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। দি এশিয়াটিক সোসাইটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই পুরস্কারে ভূষিত করা হবে।

ঠাকুর শান্তি অ্যাওয়ার্ড হচ্ছে সাংস্কৃতিক সম্প্রীতির জন্য নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মবার্ষিকীর স্মরণে দেওয়া একটি পুরস্কার। ভারত সরকার ২০১২ সালে এই পুরস্কার প্রবর্তন করে। সাংস্কৃতিক সম্প্রীতির মূল্যবোধ প্রচারের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ব্যক্তি, সমিতি, প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়।

ঠাকুর শান্তি পুরস্কার মনোনয়নের ক্ষেত্রে সাধারণত, পূর্ববর্তী দশ বছর সময়কালের অবদানগুলো বিবেচনা করা হয়। ২০১২ সালে প্রথম ঠাকুর পুরস্কার প্রদান করা হয়েছিল। প্রথম ঠাকুর পুরস্কার পান ভারতের আধ্যাত্মিক নেতা রবি শঙ্কর। দ্বিতীয়বার ২০১৩ সালে এই পুরস্কার পান ভারতের জুবিন মেহতা। এবার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) থেকে শুরু হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের ভারত সফর। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে বৃহস্পতিবার সকালে নয়া দিল্লি পৌঁছাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যোগ দেবেন ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম আয়োজিত ভারত সামিটে।

এ সম্পর্কিত আরও খবর