ন্যাম সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশনে প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 12:05:01

আজারবাইজানের রাজধানী বাকুতে ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় সকাল নয়টায় বাকু কংগ্রেস সেন্টারের প্লেনারি হলে এই অধিবেশনের সাধারণ আলোচনা সভা শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্রের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নিয়েছেন। এছাড়া বিকেল পৌনে পাঁচটায়  সমাপনী অধিবেশনে অংশ নিবেন তারা।

বাকু ঘোষণার মধ্যদিয়ে এবারের সম্মেলনের সমাপ্তি টানা হবে। বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা বাকু ঘোষণায় অংশগ্রহণ করবেন।

বাকু কংগ্রেস সেন্টারে সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে আজকে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

পাশাপাশি শনিবার রাতে প্রধানমন্ত্রীর সম্মানে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রপতি এশ আল্লামা সিদ্দিকি, যিনি আজারবাইজান মিশনের দায়িত্বে আছেন, তিনি নৈশভোজের আয়োজন করেছেন। এই নৈশভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।

প্রসঙ্গত, ১২০টি উন্নয়নশীল দেশের জোট ন্যাম জাতিসংঘের পর সবচেয়ে বড় ফোরাম হিসেবে পরিচিত।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে আজারবাইজানের রাজধানী বাকু পৌঁছান প্রধানমন্ত্রী। রোববার (২৭ অক্টোবর) সন্ধ্যায় দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

 

এ সম্পর্কিত আরও খবর