৪ লক্ষ হকার রাস্তায় নামার হুমকি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 12:07:48

হকার ব্যবস্থাপনায় জাতীয় নীতিমালা প্রণয়ন ও পুনর্বাসন ছাড়া ভবিষ্যতে হকারদেরকে উচ্ছেদ করা হলে চার লক্ষ হকার রাজপথে নামবে বলে হুমকি দিয়েছেন বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

মঙ্গলবার (২৯অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশে সংগঠনটির নেতারা এই হুমকি দেন।

সমাবেশে বক্তারা বলেন, হকাররা লক্ষ লক্ষ টাকার দুর্নীতি করিনা। বৈধ পথে উপার্জন করে খায়। আর এই হকারদের পুনর্বাসন ছাড়া বারবার উচ্ছেদ করা হয়েছে। আবারো উচ্ছেদ করা শুরু করেছে। এবার যদি পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ করা হয় তাহলে ঢাকা শহর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের চারলক্ষ হকার রাস্তায় নামবে এবং যে আন্দোলন শুরু করবে তা কেও দমাতে পারবে না।

এ সময় ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, হকাররা কোন রাজনীতি করে না। হকাররা যে আন্দোলন করছে এটা কোন রাজনৈতিক আন্দোলন না। এটা তাদের জীবন বাঁচানোর আন্দোলন। তাই তাদেরকে ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে হবে।

তিনি আরো বলেন, আপনাদের সমাবেশ কথা বললে হয়তো সরকারি কর্মকর্তারা বলবেন পঙ্কজ হকারদের উস্কানি দিতে এসেছে। কিন্তু আমি কোন উস্কানি দিতে আসিনি। কারণ হকাররা তাদের যে দাবিগুলো পেশ করেছে এটা কোন রাজনীতি না এটা হল পেট নীতি। এটা তাদের প্রাণের দাবি। হকাররা প্রধানমন্ত্রীর পদ চায় নাই, মন্ত্রী হতে চায় নাই, এমপি হতে চায় নাই, ক্যাসিনো চালাতে চায় নাই, ব্যাংক লুটপাট করে খেতে চায় নাই। তারা দু টাকা উপার্জন করে খেতে চেয়েছে। তাই তাদের দাবিগুলো ন্যায্য।

সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সিকান্দার হায়াত বলেন, আমরা মন্ত্রী-এমপিদের মত লাখ লাখ টাকা লুটপাট করে খাচ্ছি না। আমরা বৈধ পথে ইনকাম করে খাচ্ছি। তারপরেও বারবার আমাদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। আবার যদি আমার হকার ভাইদের উপর নির্যাতন চালানো হয় তাহলে এর ফল বেশি ভালো হবে না।

এসময় তিনি সকল হকারদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, যদি কোন একজন হকারকে পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি কর্পোরেশন নির্যাতন করে মামলা দেয় তাহলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এর প্রতিবাদ করতে হবে তাহলে তারা হকারদের উপর নির্যাতন করতে পারবে না।

সমাবেশে রাজধানীর বিভিন্ন স্থান থেকে আসা হকাররা উপস্থিত ছিলেন। এর আগে তারা প্রেসক্লাবের সামনের রাস্তায় মিছিল করেন।

এ সম্পর্কিত আরও খবর