বাংলাদেশের বন্যা ব্যবস্থাপনা পরিকল্পনা হস্তান্তর

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-04 13:02:13

গঙ্গা বেসিন ও ব্রহ্মপুত্র-যমুনা বেসিনে বন্যা ব্যবস্থাপনা পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং। পানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বুধবার (৬ নভেম্বর) পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘হ্যান্ড-ওভার সিরিমোনি অব দ্য প্ল্যানিং ফর ফ্লাড ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক অনুষ্ঠানে বন্যা ব্যবস্থাপনা পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ. কে. এম. এনামুল হক শামীম, পানিসম্পদ সচিব জনাব কবির বিন আনোয়ার সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

গৃহীত প্রকল্পটিতে যমুনা, গঙ্গা ও পদ্মা নদীর মূলধারা এবং ব্রহ্মপুত্র-যমুনার কয়েকটি শাখানদীতে (দুধ কুমার, ধরলা ও তিস্তা) বন্যা ব্যবস্থাপনার পরিকল্পনা রয়েছে।

২৫ দশমিক ৯৪ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাংলাদেশে মধ্য এবং দীর্ঘমেয়াদী বন্যা ব্যবস্থাপনার উন্নয়নের দিক-নির্দেশনা প্রণয়ন করার কাজে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

২০১৪ সালের জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে দুই দেশের সরকারের মধ্যে একটি বিনিময় পত্র সাক্ষরিত হয়। ২০১৬ সালে চীনের একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। ২০১৭ সালে কাজ শুরু হয়ে চলতি বছরের জুন-এ কাজ সমাপ্ত হয়।

চীন সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের রাষ্ট্রদূত লি জিমিং এবং বাংলাদেশ সরকারের পক্ষে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর মহাপরিচালক জনাব মো. মাহফুজুর রহমান হস্তান্তর সনদপত্রে স্বাক্ষর করেন।

এ সম্পর্কিত আরও খবর