ঘূর্ণিঝড় বুলবুল: রেড ক্রিসেন্ট সোসাইটির কন্ট্রোল রুম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-18 23:25:20

ঘূর্ণিঝড় “বুলবুল” ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য খোলা হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) “কন্ট্রোল রুম”। সবধরনের তথ্যের জন্য ফোন করতে পারেন +০০৮৮-০২-৯৩৫৫৯৯৫, ৯৩৩০১৮৮, ৯৩৩০১৮৯, ৯৩৫০৩৯৯-২৮২ এই নম্বরে।

শনিবার (৯ নভেম্বর) ঢাকাস্থ সোসাইটির কনফারেন্স কক্ষে “বুলবুল” মোকাবিলায় করণীয় শীর্ষক এক জরুরী প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় “বুলবুল” মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের লক্ষ্যে খোলা হয়েছে কন্ট্রোল রুম। এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম, ইউনিট ডিজাস্টার রেসপন্স টিমের সদস্যরা সংশ্লিষ্ট জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকদের। এছাড়াও ১৩ জেলায় তাৎক্ষণিক রেসপন্সের জন্য নগদ ৩৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সদর দফতরে প্রস্তুতি রাখা হয়েছে ১টি মেডিকেল টিম ও ২টি সাইক্লোন পরবর্তী ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুতের অ্যাসিসমেন্ট টিম।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম। সভায় সোসাইটির সকল বিভাগের দায়িত্বরত পরিচালক, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি, ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেড ক্রস ও পার্টনার অফ ন্যাশনাল সোসাইটির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে, চট্টগ্রাম, বাগেরহাট, খুলনাসহ উপকূলীয় ১৩টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটে কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেড ক্রিসেন্ট ও সিপিপি পরিচালিত উপকূলীয় জেলাগুলোর সকল আশ্রয় কেন্দ্রকে প্রস্তুত করা হয়েছে। এছাড়াও প্রতিনিয়ত আপডেট সোসাইটির ওয়েবসাইটে প্রকাশিত হচ্ছে।

সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, জরুরী পরিস্থিতি মোকাবিলায় সম্ভাব্য জেলায় মজুদ রাখা হয়েছে হাইজন কিটস্, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, তারপলিন শিট, জেরি-ক্যান ও কম্বল।

সোসাইটির উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় “বুলবুল” মোকাবিলায় সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। উপকূলবর্তী জেলা ইউনিটসহ অন্যান্য ইউনিটসমূহকে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য বলা হয়েছে। সোসাইটির কর্মকর্তাসহ সকলকে প্রস্তুত থাকাসহ আবহাওয়া বার্তার দিকে সার্বক্ষণিক নজর রাখার নির্দেশ প্রদান করা হয়েছে। এছাড়াও রেড ক্রিসেন্ট ও সিপিপি স্বেচ্ছাসেবকরা ৭নং সিগন্যাল ঘোষণার পর থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে নিতে কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর