যেভাবে সহায়তা দিচ্ছে পুলিশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 22:44:27

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে বাংলাদেশ পুলিশ। সম্ভাব্য সকল ধরনের জনসম্পৃক্ত কর্মসূচি গ্রহণ করতে উপকূলীয় সকল জেলার পুলিশ ইউনিটগুলোকে পুলিশ সদর দফতরের পক্ষ থেকে বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে।

শনিবার (৯ নভেম্বর) পুলিশ সদর দফতর একটি প্রেস নোটের মাধ্যেমে পুলিশের প্রস্তুতি সর্ম্পকে এ তথ্য জানানো হয়।

এতে বলা আছে, মাঠ পর্যায়ের ইউনিটগুলোকে যে নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনা মোতাবেক সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে বহুমূখী কার্যক্রম সম্পন্ন করে চলছে পুলিশ।

মানুষ যাতে ঘূর্ণিঝড়ের ব্যাপার সতর্ক হয় এবং দ্রুততার সাথে নিরাপদ আশ্রয় গ্রহণ করে এজন্য পুলিশের পক্ষ থেকে প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। মাইকিং, লিফলেট বিতরণের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে পুলিশ সদস্যগণ সাধারণ মানুষকে সচেতন করছে।

স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে পুলিশ সদস্যগণ সাধারণ মানুষদের আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিচ্ছে। আশ্রিত মানুষের মধ্যে সরকার প্রদত্ত ত্রাণের সুষ্ঠু বন্টনের জন্য সকল রকমের সহযোগিতা প্রদান করে চলছে।

 মাইকিং করে মানুষকে সচেতন করার চেষ্টা করছে পুলিশ

ঘূর্ণিঝড় চলাকালীন পরিস্থিতি মোকাবেলায় পুলিশের জেলা ও থানা পর্যায়ের ইউনিটগুলোতে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

তারা সার্বক্ষণিকভাবে পরিস্থিতি নজরদারি করে মাঠে কর্মরত পুলিশ সদস্যদের সাথে সমন্বর করছে এবং প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে চলছে।

জরুরি প্রয়োজনে দ্রুত সাড়াদানের জন্য প্রতিটি পুলিশ লাইন্সে প্রয়োজনীয় সংখ্যক রিজার্ভ ফোর্স QRT (Quick Response Team)  হিসেবে রাখা হয়েছে।

মাইকিং-লিফলেট বিতরণের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে পুলিশ মানুষকে সচেতন করছে

ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে সকল ধরনের উদ্ধার কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করতে পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। এজন্য সংশ্লিষ্ট ইউনিটগুলো প্রয়োজনীয় সরঞ্জামের মজুদ নিশ্চিত করছে।

এ ছাড়াও আপনার যেকোনো জরুরি প্রয়োজনে পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুমে ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪ নম্বরে এবং জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর