'নূর হোসেনের সাথে শেখ হাসিনাকেও হত্যা করার টার্গেট ছিল'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 10:56:34

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র ফিরিয়ে আনার লক্ষ্যে ১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ নূর হোসেনের সাথে শেখ হাসিনাকেও হত্যা করার টার্গেট ছিল হত্যাকারীদের।

রোববার (১০ নভেম্বর) রাজধানীর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কার্যালয়ে, 'শহীদ নূর হোসেন সংসদ' আয়োজিত '১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস' উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, দেশে স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় স্বৈরশাসক এরশাদ তার পুলিশ বাহিনী দিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মীকে গুলি করে হত্যা করেছে। ১৯৮৭ সালের ১০ নভেম্বর মিছিলে নূর হোসেনকে যখন গুলি করে হত্যা করা হয়, তখন তারা শেখ হাসিনাকেও হত্যা করতে চেয়েছিল। তখন আওয়ামী লীগের নেতাকর্মীরা শেখ হাসিনাকে চারদিকে ঘিরে রেখেছিল বলে তিনি রক্ষা পান।

তথ্যমন্ত্রী আরো বলেন, নূর হোসেন তার বুকে লিখেছিলো 'স্বৈরাচার নিপাত যাক' আর পিঠে লিখেছিল 'গণতন্ত্র মুক্তি পাক'। শরীরের এই লেখাটি নিয়েই নূর হোসেন মিছিলে অংশগ্রহণ করেন। পরে স্বৈরশাসকের পুলিশ বাহিনী নূর হোসেনকে গুলি করে হত্যা করে। স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় আওয়ামী লীগের ৩২ জন নেতাকর্মীকে গুলি করে হত্যা করা হয়। নূর হোসেনসহ অনেক শহীদের রক্তের বিনিময়ে আজ আমাদের গণতন্ত্র রক্ষা পেয়েছে। আর এই গণতন্ত্র রক্ষা পেয়েছে বলেই আমাদের দেশের এই উন্নতি হয়েছে। দেশের মানুষ এখন ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করছে।

শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়াম লীগের সাধারণ সম্পাদক, শাহে আলম মুরাদ, শহীদ নূর হোসেনের বড় ভাই, মোহাম্মদ আলী হোসেন, শহীদ নূর হোসেন দিবস উদযাপন কমিটির সভাপতি, তসলিম আহমেদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর