বরিশালে সমাপনী পরীক্ষার্থী ১ লাখ ৮৮ হাজার

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল | 2023-08-25 00:38:26

সারা দেশের ন্যায় বরিশালেও একযোগে রোববার (১৭ নভেম্বর) থেকে শুরু হবে পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবার বরিশাল বিভাগের ৬ জেলায় ৫২৭টি কেন্দ্রে মোট ১ লাখ ৮৮ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৮৭ হাজার ২৯১ জন এবং ১ লাখ ১ হাজার ৩৬৮ জন ছাত্রী রয়েছে। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ১ লাখ ৫১ হাজার ৩২৯ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবে ৩৭ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী রয়েছে।

শনিবার (১৬ নভেম্বর ) দুপুরে প্রাথমিক শিক্ষা বরিশাল বিভাগীয় সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ এ তথ্য বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করছেন।

তিনি জানান, বরিশাল জেলায় ১৫০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ৪২ হাজার ৯৩৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ১৮ হাজার ৯৬২ জন এবং ২৩ হাজার ৯৭৫ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৬ হাজার ৭২১ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ৪ হাজার ২০ জন এবং ২ হাজার ৭০১ জন ছাত্রী রয়েছে।

বরগুনা জেলায় ৬০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১৬ হাজার ৬০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৭ হাজার ৫৬৮ জন এবং ৯ হাজার ৩৯ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৪ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ২ হাজার ৮৫৬ জন এবং ১ হাজার ৫২২ জন ছাত্রী রয়েছে।

ভোলায় জেলায় ৯৫টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ৩৪ হাজার ৮১৬ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ১৪ হাজার ২৬৬ জন এবং ২০ হাজার ৫৫০ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ১২ হাজার ৫১০ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ৬ হাজার ৯১ জন এবং ৬ হাজার ৪১৯ জন ছাত্রী রয়েছে।

পটুয়াখালী জেলায় ১০১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ২৯ হাজার ৪৮ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ১২ হাজার ৯২২ জন এবং ১৬ হাজার ১২৬ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৬ হাজার ৬৯২ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ৪ হাজার ১০৫ জন এবং ২৫ হাজার ৫৮৭ জন ছাত্রী রয়েছে।

পিরোজপুর জেলায় ৮১ টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১৭ হাজার ৭১৬ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৭ হাজার ৬৬৮ জন এবং ১০ হাজার ৪৮ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৪ হাজার ১৩৯ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ২ হাজার ৪৪৫ জন এবং ১ হাজার ৬৯৪ জন ছাত্রী রয়েছে।

ঝালকাঠি জেলায় ৪০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১০ হাজার ২০৫ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৪ হাজার ৫৪২ জন এবং ৫ হাজার ৬৬৩ জন ছাত্রী রয়েছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ২ হাজার ৮৯০ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ১ হাজার ৮৪৬ জন এবং ১ হাজার ৪৪ জন ছাত্রী রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর