‘উচ্চশিক্ষার মানোন্নয়নে বাধা ত্রুটিপূর্ণ শিক্ষক নিয়োগ পদ্ধতি’

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-27 00:03:03

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, ‘বাংলাদেশে উচ্চশিক্ষার মানোন্নয়নে প্রধান অন্তরায় হচ্ছে ত্রুটিপূর্ণ শিক্ষক নিয়োগ পদ্ধতি। এ জন্য ভবিষ্যতে পিএইচডি ডিগ্রি ছাড়া কাউকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ না দেওয়ার বিষয়ে সরকারের নীতি-নির্ধারনী পর্যায়ে পর্যালোচনা চলছে। দ্রুত এ বিষয়ে নীতিমালা আসবে।’

শনিবার (১৬ নভেম্বর) বিকেলে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘উচ্চশিক্ষার মানোন্নয়নে আইকিউএসি’র ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। রুয়েট উপাচার্য অধ্যাপক মো. রফিকুল ইসলাম সেখ সেমিনারে সভাপতিত্ব করেন। রুয়েটের আইকিএসি সেল এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে আইকিউএসি সেলের ভূমিকা ও নানা কর্মকাণ্ড নিয়ে বক্তৃতা দেন ইউজিসি’র স্ট্রাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি এসুরেন্স বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক। আর রুয়েটে আইকিউএসি সেলের কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন সেলের পরিচালক অধ্যাপক মো. আবদুল গাফফার খান।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তৃতা দেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. সেলিম হোসেন, আইকিউএসি সেলের উপ-পরিচালক অধ্যাপক মো. ইমদাদুল হক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানবৃন্দ প্রমুখ। অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীরকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সম্পর্কিত আরও খবর