‘ক্লিনিকগুলোতে সার্বক্ষণিক প্রসব সেবা চালু করা হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 00:22:19

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের ক্লিনিকগুলোতে যাতে সার্বক্ষণিক প্রসব সেবা চালু থাকে সে বিষয়ে কাজ করছি আমরা।

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক প্রসব ব্যবস্থা বাড়ালে মা মৃত্যুর হার ও শিশু মৃত্যুর হার উভয়ই কমে আসবে। সে বিষয়েও কাজ করছি।

রোববার (১৭ নভেম্বর) ‘ওয়ার্ল্ড প্রিম্যাচিউরিটি ডে-২০১৯’ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিল ‘সঠিক সময়ে সঠিক জায়গায় সঠিক সেবা প্রদান।’

জাহিদ মালেক বলেন, প্রাতিষ্ঠানিক প্রসব ব্যবস্থা চালু করলে প্রিম্যাচিওর বেবি (৩৭ সপ্তাহের আগে জন্মানো বাচ্চা) যেগুলো হবে তাদের জীবনও রক্ষা করা যাবে। পাশাপাশি মায়েদের এবং পরিবারের সচেতনতা বাড়াতে হবে। শিশু মায়েদের লেখাপড়ার মাধ্যমে, অর্থনৈতিকভাবে ক্ষমতায়ন বৃদ্ধি করতে হবে। তবেই তারা অনেক রোগব্যাধি থেকে বেঁচে যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন স্বাস্থ্য ক্ষেত্রে আমাদের অর্জন অনেক। প্রাথমিক সেবা এখন অনেক ভালো হয়েছে। ভ্যাকসিনের ক্ষেত্রে হিরো এখন বাংলাদেশে। তবে একটি ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি আর তা হলো জনবল। পরিবার পরিকল্পনা অধিদফতর থেকে শুরু করে সবখানেই দক্ষ মানুষের অভাব।

তিনি আরও বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিভিন্ন কারণে সঠিক সময়ের আগে শিশু জন্মগ্রহণ করছে। তবে তার হার অনেকটা কমে এসেছে।

মন্ত্রী বলেন, আমরা একটি পরিসংখ্যানে দেখেছি প্রতি বছর ৬ লাখের বেশি শিশু সঠিক সময়ের আগেই জন্মগ্রহণ করছে এবং মৃত্যুবরণ করছে। কারণ হিসেবে আমরা ধরতে পারি দেশে প্রায় ২০ শতাংশের মত মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। আর এই দরিদ্র মায়েরা ঠিকভাবে পুষ্টি ও সেবা পায় না। এছাড়া বাল্যবিবাহ, মায়েদের প্রতি অবহেলা পরিবারের সহায়তা না পাওয়া।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব মোঃ আসাদুল ইসলাম, শেখ ইউসুফ হারুন, নার্সিং এন্ড মিড ওয়াইফারির পরিচালক আলম আরা বেগম, স্বাস্থ্য সেবা অধিদফতরের পরিচালক প্রফেসর ডক্টর আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল এর প্রফেসর ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ এবং ইউনিসেফের প্রতিনিধিবৃন্দ‌ ছাড়াও আরও অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর