উড়াল সড়কের জন্য ৫৩ কোটি টাকায় ইন্ডিপেন্ডেন্ট ইঞ্জিনিয়ার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 17:45:34

রাজধানীর যানজট নিরসনে উড়াল সড়ক নির্মাণের জন্য ৫৩ কোটি টাকা ব্যয়ে নিয়োগ দেওয়া হবে  ইন্ডিপেন্ডেন্ট ইঞ্জিনিয়ার। এমন নিয়োগের ব্যাপারে চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রোববার (১৭ নভেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সেতু বিভাগের উদ্যোগে প্রস্তাবটিতে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের আওতায় কাজ সুপারভিশনকারী কনসালট্যান্ট প্রতিষ্ঠান হিসেবে রয়েছে মড ম্যাগডোনাল্ড লিমিটেড।

বৈঠক শেষে এর বিস্তারিত তুলে ধরেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, প্রকল্পটির কাজ দীর্ঘায়িত হওয়ায় আরো তিন বছর মেয়াদ বৃদ্ধি করা কনসালট্যান্ট প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে এ প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে, এবার আরো তিন বছরের জন্য তাদের নিয়োগ দেওয়া হচ্ছে। বাড়তি মেয়াদ অনুযায়ী ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত তারা কাজ করবে।

উল্লেখ্য, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে কুতুবখালী পর্যন্ত ১৯ দশমিক ৭৩ কিলোমিটার সড়কের জন্য ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের ৩১টি র‌্যাম্পসহ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য হবে ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ নিয়ে ২০১১ সালে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে এ প্রকল্পের কাজ শুরু করেছিল সরকার।

এছাড়া ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অতিরিক্ত চাহিদা পূরণে ৪৫ হাজার মেট্রিকটন মোগ্যাস (অকটেন ৯৫ RON) আমদানির প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি।

এ সম্পর্কিত আরও খবর